শ্যামনগরে বিশ্বজনসংখ্যা দিবসে নানা আয়োজন

আজ ১১ জুলাই বিশ্বজনসংখ্যা দিবস। এবারের প্রতিপাদ্য বিষয় “পরিকল্পিত পরিবার সুরক্ষিত মানবাধিকার।” দিবসটি উপলক্ষ্যে সাতক্ষীরার শ্যামনগর উপজেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের আয়োজনে বর্ণাঢ্য র‌্যালী,আলোচনাসভা ও শ্রেষ্ঠ কর্মী ও প্রতিষ্ঠানের পুরস্কার প্রদানের আয়োজন করা হয়েছে।

উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তার কার্যালয় সুত্রে প্রকাশ শ্যামনগর উপজেলার ১২টি ইউপিতে চলতি বছরের হিসাব অনুযায়ী মোট জনসংখ্যা ৩,৬৭,৬৭২ জন। এর মধ্যে পুরুষ ১৮৭৪৪১ জন ও মহিলা ১৮০২৩১ জন। সক্ষম দম্পতির সংখ্যা ৭৩৭৩২ এবং খানার সংখ্যা ৭০৫০৭। ২০১৭ সালের হিসাব অনুযায়ী উপজেলায় মোট জনসংখ্যা ছিল ৩,৬৩,২৩৮জন। এর মধ্যে পুরুষ ১৮৫২২৭ জন ও মহিলা ১৭৮০১১জন। সক্ষম দম্পতির সংখ্যা ৭২৯১০ ও খানা ৭০৬৩১। উপজেলায় মোট গ্রামের সংখ্যা ২০৭টি ও ইউনিট ৬৪টি। গত এক বছরের হিসাবে দেখা যায় উপজেলায় এক বছরে জনসংখ্যা বৃদ্ধি পেয়েছে ৪,৪৩৪জন।

উপজেলায় দম্পতিদের খাবারবড়ি, কনডম, ইনজেকটেবল, আইইউডি, ইমপেলান্ট, স্থায়ী পদ্ধতি গ্রহণকারীর মোট সংখ্যা ৫৮৯৬০জন। গ্রহনকারীর হার ৭৯.৬৩। ইউনিয়ন অনুযায়ী বিভিন্ন পদ্ধতি গ্রহণকারীর মোট সংখ্যা ভূরুলিয়া ইউপিতে সর্ব মোট গ্রহণকারী ৩৯০১ জন, কাশিমাড়ী ৫১৭৭, শ্যামনগর ৬৭২৮, নুরনগর ৩১২১, কৈখালী ৪৬৩৮, রমজাননগর ৪৪৪১, মুন্সিগঞ্জ ৬১৯০, ঈশ্বরীপুর ৬২৮১, বুড়িগোয়ালিনী ৪৫৫০, আটুলিয়া ৫৩৪৮, পদ্মপুকুর ৩৭১৭ ও গাবুরা ৪৮৬৮।

জানা যায় বিশ্বজনসংখ্যা দিবসের অনুষ্ঠানে উপজেলার মধ্যে শ্রেষ্ঠ পরিবার কল্যাণ সহকারী হিসেবে প্রমিলা গায়েন, শ্রেষ্ঠ পরিবার পরিকল্পনা পরিদর্শক সুকন্ঠ মন্ডল, শ্রেষ্ঠ পরিবার কল্যাণ পরিদর্শিকা সুনীতিদে, উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার মোঃ খায়রুল হাসান, শ্রেষ্ঠ ইউপি পরিবার কল্যাণ কেন্দ্র বুড়িগোয়ালিনী, শ্রেষ্ঠ ইউনিয়ন পরিষদ বুড়িগোয়ালিনী ও শ্রেষ্ঠ বেসরকারী সংগঠন ফ্রেন্ডশিপকে পুরস্কার ও সনদ প্রদান করা হবে।

উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা শাকির হোসেন জানান বিশ্বজনসংখ্যা দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার সম্মতি জ্ঞাপন করেছেন সাতক্ষীরা-৪ আসনের এমপি এস এম জগলুল হায়দার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ

কামরুজজামান, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান নুরজাহান পারভীন ঝর্ণা। সভাপতিত্ব করবেন ভারপ্রাপ্ত উপজেলা চেয়ারম্যান এস এম মহসীন উল মুলক।

 

রনজিৎ বর্মন, শ্যামনগর (সাতক্ষীরা) প্রতিনিধি