শ্রমিকদের মজুরি নূন্যতম ১৬ হাজার করার দাবিতে মানববন্ধন 

গার্মেন্টস শ্রমিক মজুরি আন্দোলনের সভাপতি লিমা ফেরদৌসের সভাপতিত্বে আজ শনিবার জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন করা হয়। তখন সেখানে উপস্থিত ছিলেন আয়োজক সংগঠনের সদস্য সচিব বাহরানে সুলতান বাহার, সদস্য কামরুন্নাহার, মোস্তফা আহমেদ, আনোয়ারা হক, মাসুদ রানা প্রমুখ।

অবিলম্বে শ্রমিকদের নূন্যতম মজুরি ১৬ হাজার টাকা ঘোষণা করা এবং তা বাস্তবায়নে পদক্ষেপ গ্রহণের দাবি জানিয়েছে ‘গার্মেন্টস শ্রমিক মজুরি আন্দোলন’ নামের একটি সংগঠন। শনিবার জাতীয় প্রেস ক্লাবের সামনে পোশাক শ্রমিকদের নূন্যতম মজুরি ১৬ হাজার টাকা ঘোষণায় কালক্ষেপণের প্রতিবাদে আয়োজিত এক মানববন্ধনে এ দাবি জানানো হয়। মানববন্ধনে বক্তারা বলেন, জানুয়ারি মাসে পোশাক শ্রমিকদের মজুরি বোর্ড ঘোষিত হয়েছে, ইতোমধ্যে মজুরি বোর্ড একটি সভা করেছে।দ্বিতীয় সভা ৮ জুলাই, অনেক আগ থেকে শ্রমিকরা দাবি জানিয়ে আসছেন তাদের নূন্যতম মজুরি ১৬ হাজার টাকা করার জন্য। সরকারি শ্রমিক-কর্মচারীদের জন্য মজুরি ঘোষণা করা হয়েছে। এদিকে গার্মেন্টস শ্রমিকরা তাদের মজুরির জন্য অপেক্ষায় রয়েছেন।

তারা বলেন, মজুরি বোর্ডের চেয়ারম্যান ৬ মাসের মধ্যে কোনো মজুরি ঘোষণা না করে কালক্ষেপণ করছেন। এতে শ্রমিকদের মধ্যে চরম অসন্তোষ বিরাজ করছে। নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দাম বেড়েই চলেছে। বাড়ির মালিকরাও ভাড়া বৃদ্ধির অপেক্ষায়    আছে। অবিলম্বে পোশাক শ্রমিকদের মজুরি ঘোষণা না করা হলে যেকোনো মুহূর্তে শ্রমিক আন্দোলন দানা বাঁধতে পারে। এজন্য মজুরি বোর্ড, সরকার এবং মালিকরাই দায়ী থাকবেন।

তাই অবিলম্বে শ্রমিকদের নূন্যতম মজুরি ১৬ হাজার টাকা ঘোষণা করা এবং তা বাস্তবায়নে পদক্ষেপ গ্রহণের দাবি জানান তারা।