দিনাজপুরে “আমন ধান চাষ ও ফলন বৃদ্ধিতে করনীয়” শীর্ষক কর্মশালা

দিনাজপুর অনুষ্ঠিত হলো বাংলাদেশ ধান গবেষনা ইনিস্টিটিউট (ব্রি) -এর আয়োজনে রংপুর বিভাগের কৃষি অঞ্চলে আমন ধানের চাষ ও ফলন বৃদ্ধিতে করনীয় বিভিন্ন বিষয় সম্পর্কিত কর্মশালা।

আজ ৭ জুলাই শনিবার দিনব্যাপী সদরের বাশেরহাটস্থ ব্র্যাক প্রশিক্ষণ সেন্টারে রংপুর বিভাগের ৮ জেলার ৬০জন উপজেলা কৃষি কর্মকর্তা, কৃষিবিদ, কৃষক প্রতিনিধি ও এনজিও প্রতিনিধিদের নিয়ে এই কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় আমন মৌসুমে ব্রি উদ্ভাবিত বন্যা ও খরা সহিষ্ণু বিভিন্ন জাতের ধান বৈজ্ঞানীক পদ্ধতিতে চাষ সম্পর্কিত আলোচনা করা হয়। বাংলাদেশ ধান গবেষনা ইনিস্টিটিউটের মহাপরিচালক ড. শাহজাহান কবীরের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারন অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ মোহাম্মদ মহসীন। বিশেষ অতিথি কৃষি সম্প্রসারন অধিদপ্তরের পরিচালক (সরেজমিন উইং) ড. আব্দুল মুঈদ ও বাংলাদেশ ধান গবেষনা ইনিস্টিটিউটের পরিচালক (প্রশাসন) ড. আনছার আলী উপস্থিত ছিলেন।

কর্মশালায় মূল প্রবন্ধ প্রজেক্টরের মাধ্যমে উপস্থাপন করেন বাংলাদেশ ধান গবেষনা ইনিস্টিটিউট রংপুরের আঞ্চলিক প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রধান ড. আবু বকর সিদ্দিক সরকার। এছাড়াও ডিএই দিনাজপুর ও রংপুর অঞ্চলের অতিরিক্ত পরিচালকগন তাদের স্ব স্ব অঞ্চলের প্রবন্ধ উপস্থাপন করেন।

ফখরুল হাসান পলাশ, দিনাজপুর প্রতিনিধি