সার্বিয়াকে হারিয়েই প্রি-কোয়ার্টার ফাইনালে যোগ্যতা অর্জন করতে চায় ব্রাজিল

দু’ম্যাচে চার পয়েন্ট নিয়ে ‘ই’ গ্রুপের শীর্ষে ব্রাজিল। আজ, বুধবার মস্কোর স্পার্টার্ক স্টেডিয়ামে গ্রুপে তৃতীয় স্থানে থাকা সার্বিয়ার বিরুদ্ধে ড্র করলেই বিশ্বকাপের শেষ ষোলোয় পৌঁছে যাবেন নেইমার দা সিলভা স্যান্টোস (জুনিয়র)-রা। কিন্তু তিতে সতর্ক।

সার্বিয়াকে হারিয়েই প্রি-কোয়ার্টার ফাইনালে যোগ্যতা অর্জন করাই লক্ষ্য ব্রাজিলের।  খেলাটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১২টায়। সরাসরি সম্প্রচার করবে বিটিভি, মাছরাঙা, নাগরিক টিভি
সনি ইএসপিএন, সনি টেন টু।

মঙ্গলবার সাংবাদিক বৈঠকে তিতে বলেছেন, ‘‘সার্বিয়ার বিরুদ্ধে দলে কোনও পরিবর্তন হচ্ছে না। আগের ম্যাচে যারা খেলেছিল, তারাই শুরু করবে।’’ ব্রাজিল দলে পরিবর্তন বলতে শুধু অধিনায়ক। কোস্টা রিকার বিরুদ্ধে নেতৃত্ব দিয়েছিলেন ডিফেন্ডার থিয়াগো সিলভা। সার্বিয়ার বিরুদ্ধে ‘ক্যাপ্টেন্স আর্মব্যান্ড’ থাকবে আর এক ডিফেন্ডার জোয়াও মিরান্দার হাতে।

তিতে জানিয়ে দিয়েছেন, একা নেইমারের পক্ষে ব্রাজিলকে চ্যাম্পিয়ন করা সম্ভব নয়। বলছেন, ‘‘দলের সাফল্য কখনও এক জন ফুটবলারের উপরে নির্ভর করে না। তবে সবাই মিলে চেষ্টা করলে বিশ্বকাপ জেতা কঠিন নয়।’’

ই’ গ্রুপ থেকে কোস্টারিকা ইতোমধ্যে বিদায় নিয়েছে। দ্বিতীয় রাউন্ডে ওঠার লড়াইয়ে টিকে আছে ব্রাজিল, সুইজারল্যান্ড ও সার্বিয়া। চার পয়েন্ট নিয়ে ব্রাজিল এখন পয়েন্ট টেবিলে শীর্ষে রয়েছে। চার পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে সুইজারল্যান্ড। তিন পয়েন্ট নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে সার্বিয়া।

আজ সুইজারল্যান্ড যদি কোস্টারিকাকে হারায় আর সার্বিয়াকে ব্রাজিল হারায় তাহলে দ্বিতীয় রাউন্ডে উঠবে ব্রাজিল ও সুইজারল্যান্ড। আবার সার্বিয়ার কাছে যদি ব্রাজিল হেরে যায় আর কোস্টারিকার বিপক্ষে সুইজারল্যান্ড জিতে যায় তাহলে দ্বিতীয় রাউন্ডে উঠবে সুইজারল্যান্ড ও সার্বিয়া।

আবার এই দুইটি ম্যাচই যদি ড্র হয় তাহলে দ্বিতীয় রাউন্ডে উঠবে ব্রাজিল ও সুইজারল্যান্ড। আর যদি কোস্টারিকা সুইজারল্যান্ডকে হারায় এবং ওদিক থেকে ব্রাজিলের বিপক্ষে সার্বিয়া জয় পায় তাহলে সার্বিয়া সরাসরি দ্বিতীয় রাউন্ডে উঠবে। আর ব্রাজিল ও সুইজারল্যান্ডের মধ্যে যারা গোল ব্যবধানে এগিয়ে থাকবে তারা দ্বিতীয় রাউন্ডে উঠবে।