দৌলতপুরে ফসলি জমিতে গড়ে উঠছে ইটভাটা!

কুষ্টিয়ার দৌলতপুর উপজেলা সদরের পাশ্ববর্তী সাদিপুর গ্রামে লোকালয়ে কোন অনুমতি ছাড়াই সরকারী নির্দেশনা অমান্য করে ফসলি জমিতে ইটভাটা গড়ে তোলা হচ্ছে।

উপজেলা সদরের এক কিলোমিটারের মধ্যে কিভাবে কোন ধরণের অনুমতি ছাড়াই ফসলি জমিতে এই ইটভাটা গড়ে উঠছে তা নিয়ে স্থানীয় বাসিন্দারা বিশ্ময় প্রকাশ করেছে।

এলাকাবাসী জানায়, সাদিপুর গ্রামের ইউপি সদস্য হাফিজুল ইসলাম হাপু মেম্বারের ছেলে মামুন ও তার কুয়েতি বন্ধু এবং ব্যবসায়ীক অংশিদার মোহাম্মদ আল সালেহ এলাকায় প্রভাব খাটিয়ে হোগলবাড়িয়া ইউপির সাদিপুর মৌজায় জন-বসতিপুর্ণ ফসলি জমিতে নতুন করে ইটভাটা গড়ে তোলা হচ্ছে। এ বিষয়ে স্থানীয় কৃষকরা জানিয়েছে. ইটভাটা সংলগ্ন জমির মালিকদের ২/৩ গুন বেশি টাকা দিয়ে জমি নিয়ে নেয়া হচ্ছে। যে সকল কৃষক জমি দিতে চাচ্ছেন না তাদের ভয়ভীতি ও হুমকি প্রদর্শণ করে ইটভাটায় জমি দিতে বাধ্য করা হচ্ছে।

এলাকাবাসী জন-বসতিপুর্ণ ফসলি জমিতে নতুন করে ইটভাটা নির্মাণ বন্ধের জন্য জেলা প্রশাসক সহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন।

দৌলতপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা শারমীন আক্তার জানান, আবাদি জমিতে কোনভাবেই ইটভাটা গড়ে তুলতে দেয়া হবেনা। এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে বলে তিনি জানিয়েছেন।

জহুরুল হক, কুষ্টিয়া প্রতিনিধি