টিকে থাকার লড়াইয়ে আজ মাঠে নামছে জার্মানি

রাশিয়া বিশ্বকাপে টিকে থাকার লড়াইয়ে গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে মাঠে নামছে গেল বারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি। আসরে টিকে থাকতে হলে বিশ্বচ্যাম্পিয়নদের জয়ের কোন বিকল্প নেই। তবে জেতার পাশাপাশি নজর দিতে হবে মেক্সিকো-সুইডেন ম্যাচেও। রাশিয়ার কাজানে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত আটটায়।

গ্রুপ এফ-এ সমান ৩ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের দুই এবং তিনে অবস্থান করছে জার্মানি এবং সুইডেন। আজ একই সময়ে ভিন্ন ম্যাচে মাঠে নামবে দুই দল। আজ জার্মানি যদি দক্ষিণ কোরিয়াকে হারায় এবং মেক্সিকোর বিপক্ষে সুইডেন জয় পায় তাহলে জার্মানি-সুইডেন-মেক্সিকো তিন দলেরই সমান ছয় পয়েন্ট হবে। সেক্ষেত্রে গোল ব্যবধানে যে দুই দল এগিয়ে তারাই যাবে পরের রাউন্ডে।

আবার সুইডেন যদি মেক্সিকোকে হারায় এবং জার্মানি দক্ষিণ কোরিয়ার কাছে হেরে যায় তাহলে জার্মানি বাদ পড়বে। দ্বিতীয় রাউন্ডে উঠবে মেক্সিকো ও সুইডেন। আর জার্মানিরা যদি ড্র করে অপরদিকে সুইডেন যদি হারে তাহলেও শেষ রাউন্ডে যেতে পারবে ওজিলরা। সুতরাং নক-আউট পর্বে যেতে হলে ড্রয়ের কথা চিন্তা না করে আজ কোরিয়াকে ঠেকাতেই হবে বিশ্ব-চ্যাম্পিয়নদের।

বিশ্বকাপে দক্ষিণ কোরিয়ার সঙ্গে এর আগে মোট পাঁচবার দেখা হয়েছে জার্মানির। আর পাঁচবারের দেখায় পাঁচবারেই জয় পেয়েছে জার্মানি।এশিয়ার দেশটির বিপক্ষে সব মিলিয়ে ১৯টি গোল করেছে চার বারের বিশ্বচ্যাম্পিয়নরা। সেইদিক দিয়ে আজ দক্ষিণ কোরিয়া থেকে অনেকটা এগিয়ে জার্মানি।

দুই দলের সম্ভাব্য একাদশ:

জার্মানির একাদশ-

মানুয়েল নয়্যার, মারভিন প্লাটেনহার্ট, ম্যাটস হামেলস, সামি খেদিরা, ইউলিয়ান ড্রাক্সলার, টনি ক্রুস, টিমো ভার্নার, মেসুত ওজিল, টমাস ম্যুলার, জেরোমে বোয়াটেং, জশোয়া কিমিচ।

দক্ষিণ কোরিয়ার একাদশ –

জো হিউন উ (গোলরক্ষক), কিম ইয়ুং গুন, জ্যাং হিউন সু, কিম মিন, লি ইয়ং , কি সুং ইয়ং, জু সি জং, লি জায়ে-সুং, মুন সিওন-মিন, সন হিউং মিন, ওয়াং হি চান।