জাকসুর দাবিতে শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচী কাল

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (জাকসু) নির্বাচনের তফসীল ঘোষণার দাবিতে ২৮জুন প্রশাসনিক ভবনের সামনে প্রতিবাদী অবস্থান কর্মসূচী পালন করার ঘোষণা দিয়েছে শিক্ষার্থীরা। বুধবার (২৭ জুন) বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের কমন রুমে এক সংবাদ সম্মেলনে এ কর্মসূচী ঘোষণা দেন জাবি সাংস্কৃতিক জোটের সহ-সভাপতি মাহাথির মুহাম্মদ।

লিখিত বক্তব্যে তিনি বলেন, বৃহস্পতিবার দুপুর ২টা থেকে সিনেট অধিবেশন শুরু হওয়ার পূর্ব পর্যন্ত আমরা প্রগতিশীল ছাত্রজোট ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক জোট প্রতিবাদী অবস্থান কর্মসূচী পালন করবো।

ছাত্রপ্রতিনিধিহীন সিনেটকে অপূর্ণাঙ্গ ও অবৈধ আখ্যা দিয়ে তিনি বলেন, ‘২৭বছর ধরে বিশ্ববিদ্যালয়ের সকল ফোরামের নির্বাচন যথাযথভাবে অনুষ্ঠিত হলেও জাকসু নির্বাচন অনুষ্ঠিত হয়নি। যার ফলে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক মান, ছাত্র অধিকার ও গণতান্ত্রিক সংস্কৃতির অধপতন ঘটেছে। বিভিন্ন সময় বিশ্ববিদ্যালয়ের কর্তাব্যক্তিরা জাকসু নির্বাচন সংক্রান্ত আশ্বাস দিলেও তার কোন প্রতিফলন ঘটেনি।’

তাই অবিলম্বে জাকসু নির্বাচনের তফসিল ঘোষণা ও নির্বাচিত ছাত্র প্রতিনিধিদের অংশগ্রহনের ভিত্তিতে একটি পূর্ণাঙ্গ সিনেট দাবিতে এ কর্মসূচী পালন করা হবে বলে জানান তিনি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, সাংস্কৃতিক জোটের সভাপতি আশিকুর রহমান, সম্পাদক শহীদুল ইসলাম পাপ্পু, ছাত্র ইউনিয়ন জাবি শাখার সভাপতি নাজির আমিন চৌধুরী জয়, সম্পাদক অনিক, ছাত্রফ্রন্টের সম্পাদক মুহাম্মদ দিদার প্রমুখ।

উল্লেখ্য, আগামীকাল বিশ্ববিদ্যালয়ের ৩৭তম সিনেট অধিবেশনের সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে বলে বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে জানানো হয়েছে। এদিকে বিভিন্ন দাবিতে এই সিনেট অধিবেশন প্রতিহত করার ঘোষণা দিয়েছে আওয়ামীপন্থী শিক্ষকদের একাংশের সংগঠন ‘বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ’।

রুদ্র আজাদ, জাবি প্রতিনিধি