অধিক ফলনের লক্ষ্যে শ্যামনগরে খরা ও বন্যা সহনশীল ধান বীজ বিতরন

জলবায়ু পরিবর্তনে ঝুকিপূর্ন অঞ্চলে খাদ্য সংকট নিরসনের লক্ষ্যে সাতক্ষীরার শ্যামনগরে কৃষকদের মাঝে লবন, খরা ও বন্যা সহনশীল ধান বীজ বিতরন করা হয়। দাতা সংস্থা ব্রেড ফর দ্যা ওয়ার্ল্ড এর আর্থিক সহযোগিতায় বেসরকারী উন্নয়ন সংগঠন লিডার্সের সেন্টার ফর কোস্টাল ক্লাইমেট রেজিলিয়েন্ট কার্যালয়ে সোমবার মোট ৩.৫ টন আমন মৌসুমের ধান বীজ বিতরন করা হয়েছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন লিডার্সের নির্বাহী পরিচালক মোহন কুমার মন্ডল । প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন আকবর আলী পাড়, প্যানেল চেয়ারম্যান, ৭ নং মুন্সিগঞ্জ ইউনিয়ন পরিষদ। উপজেলার মুন্সিগঞ্জ, গাবুরা ও কাশীমাড়ী ইউনিয়নের ২৮টি জলবায়ু সহনশীল কৃষক দলের ৩৫০ জন কৃষক-কৃষানীদের মাঝে লবন, খরা ও বন্যা সহনশীল জাতের মোট ৩.৫ টন আমন মৌসুমের ধান বীজ বিতরন করা হয়। অনুষ্ঠানে বিশেষ অতিথি উপসহকারী কৃষি কর্মকর্তা পারভেজ জামাল উপকূলের জলবায়ু পরিবর্তনজনিত অভিঘাত মোকাবেলায় বীজ নির্বাচনের গুরুত্ব, বীজ প্রসেসিং, বীজতলা তৈরী ও পরিচর্যা ইত্যাদি বিষয়ে ওরিয়েন্টেশন প্রদান করেন। অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন প্রকল্প সমন্বয়কারী রনজিৎ মন্ডল, কর্মসূচী কর্মকর্তা(কৃষি), সুজিত নয়ন বসু, এ্যাডভোকেসী কর্মকর্তা মোঃ শওকৎ হোসেন, প্রমুখ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, ভাল বীজ ও বীজ তলার মাধ্যমে ভাল ফলন উৎপাদন সম্ভব। বাংলাদেশ ধান গবেষনা প্রতিষ্ঠান থেকে সংগ্রহ করা এই বীজ থেকে ভাল ফলন পাওয়া যাবে। যাতে করে খাদ্যে সয়ংসম্পূর্নতা আসবে। অনুষ্ঠান পরিচালনা করেন মোঃ তরিকুল ইসলাম, মনিটরিং অফিসার লিডার্স।

রনজিৎ বর্মন, শ্যামনগর (সাতক্ষীরা) প্রতিনিধি