নির্বাচনের পূর্বে পরোয়ানা ছাড়া গ্রেপ্তার না করতে ইসির নির্দেশ

রোববার বাংলাদেশ নির্বাচন কমিশনের যুগ্ম-সচিব ফরহাদ আহম্মদ খান স্বাক্ষরিত এক চিঠিতে গাজীপুরের পুলিশ সুপারকে গাজীপুর সিটি নির্বাচন শেষ না হওয়া পর্যন্ত পরোয়ানা ছাড়া কাউকে গ্রেপ্তার বা হয়রানি না করার নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন।

চিঠিতে বলা হয়, বিএনপির উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল সম্প্রতি প্রধান নির্বাচন কমিশনারের কাছে পুলিশের বিরুদ্ধে লিখিত অভিযোগ করে এবং হয়রানি ও গ্রেপ্তার বন্ধ করে সকল দল ও প্রার্থীর জন্য সমান সুযোগ নিশ্চিত করার দাবি জানায়। এই প্রেক্ষিতে কমিশন এ নির্দেশনা দিয়েছে। গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে প্রচারের শেষ দিন রোববার এক সংবাদ সম্মেলনে বিএনপির প্রার্থী হাসান উদ্দিন সরকার অভিযোগ করেন, মামলা না থাকলেও তার নেতাকর্মীদের গ্রেপ্তার করা হচ্ছে, পুলিশ বাড়ি বাড়ি গিয়ে তল্লাশির নামে হয়রানি করছে। এ পরিস্থিতিতে নির্বাচনের পরিবেশ নিয়ে শঙ্কা প্রকাশ করে তিনি বলেন, ‘আবহাওয়া’ তার ভালো মনে হচ্ছে না।

ওই সংবাদ সম্মেলনে দুটি জাতীয় দৈনিকের ছবি দেখিয়ে হাসান উদ্দিন বলেন,“পুলিশের গাড়িতে আওয়ামী লীগের প্রার্থী ঘুরতেছে, পত্রিকায় ছবি ছাপা হয়েছে। আমাদের লোকদের গ্রেপ্তার করা হচ্ছে, কাউকে নরসিংদী পাঠানো হচ্ছে, কাউকে ঢাকা, কাউকে নারায়ণগঞ্জ পাঠানো হচ্ছে। কারো এখনো পর্যন্ত হদিসই পাই নাই। “

প্রায় সাড়ে ১১ লাখ ভোটারের এই সিটি করপোরেশনের নতুন জনপ্রতিনিধি নির্বাচনে মঙ্গলবার ভোট হবে।