ঝিনাইদহে সরকারী ও বেসরকারী হজ্জ্ব যাত্রীদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

গতকাল ২৪শে জুন রোববার ঝিনাইদহ জেলার পিটিআই অডিটরিয়ামে সকাল ৯ হতে দুপুর ১টা পর্যন্ত জেলার সরকারী ও বেসরকারী হজ্জ্ব গমনেচ্ছু যাত্রীদের এক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি হিসাবে উক্ত প্রশিক্ষণ কর্মশালা উদ্বোধন করেন ঝিনাইদহ জেলার সুযোগ্য জেলা প্রশাসক জনাব সরোজ কুমার নাথ।

ঝিনাইদহে সরকারী ও বেসরকারী হজ্জ্ব যাত্রীদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

হজ্জ্ব গমনেচ্ছু যাত্রীদের প্রশিক্ষণ মডিউলের উপর আলোচনা করেন জনাব মোঃ আছাদুজ্জামান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট, ঝিনাইদহ। প্রাথমিক প্রস্তুতি ও প্রশাসনিক যোগাযোগের উপর আলোচনা করেন জনাব মোঃ আব্দুল হামিদ খান, উপ-পরিচালক, ইসলামিক ফাউন্ডেশন, ঝিনাইদহ। হজ্জের গুরুত্ব, তাৎপর্য ও মাসয়ালা সম্পর্কে আলোচনা করেন ড.মাওলানা আমিনুল ইসলাম, অধ্যাপক আল কোরআন ও ইসলামিক স্টাডিজ বিভাগ, ইসলামী বিশ্ববিদ্যালয়। হজ্জ্বের বিভিন্ন গুরুতপূর্ণ দিক সম্পর্কে আলোচনা করেন জেলা স্কাউট কমিশনার মাওলানা আবু বকর সিদ্দিক। হজ্জ্বে বিভিন্ন স্বাস্থ্যগত বিষয় সম্পর্কে আলোচনা করেন ডাঃ প্রসেনজিৎ বিশ্বাস মেডিকেল অফিসার সিভিল সার্জন অফিস, ঝিনাইদহ।

দুই দিন ব্যাপি প্রশিক্ষণ কর্মশালার প্রথম দিনে উপস্তিত ছিলেন প্রায় ২৩০ জন হজ্জ্ব গমনেচ্ছু ধর্মপ্রাণ পুরুষ ও মহিলা। আজও একই স্থান ও সময়ে বাকি হজ্জ্ব গমনেচ্ছুদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হবে। ঝিনাইদহ ইসলামিক ফাউন্ডেশনের দায়িত্বশীল সুপারভাইজার জনাব ওয়ালিউর রহমান রনি জানান, এ বছর সরকারী ও বেসরকারী ব্যবস্থাপনায় ঝিনাইদহ জেলার হজ্জ যাত্রী সংখ্যা মোট ৬২৪জন ও হজ্জ্ব গাইড সংখ্যা ১৪জন।

জাহিদুর রহমান তারেক, ঝিনাইদহ প্রতিনিধি