সাত গুণী শিল্পিকে ‘শিল্পকলা পদক-২০১৭’ প্রদান করলেন রাষ্ট্রপতি

শিল্প ও চারুকলা, সংগীত, নাটকসহ সাংস্কৃতিক ক্ষেত্রে বিশেষ অবদান রাখার জন্য ‘শিল্পকলা পদক-২০১৭’ পেয়েছেন দেশের সাতজন বিশিষ্ট ব্যক্তিত্ব। হাজার বছরের সমৃদ্ধ ঐতিহ্যের লালন, ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের মূল্যবোধ প্রতিষ্ঠার লক্ষ্যে কাজ করে চলেছেন আমাদের শিল্পী ও সংস্কৃতিকর্মীরা। তাদের অবদানকে সম্মান জানাতেই সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ শিল্পকলা একাডেমীর উদ্যোগে ২০১৩ সাল থেকে ‘শিল্পকলা পদক’ প্রদান করা হচ্ছে।

আজ সোমবার বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালা মিলনায়তনে ‘শিল্পকলা পদক-২০১৭’ এর সম্মাননা অনুষ্ঠানের আয়োজন করা হয়। পদক প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে গুণীশিল্পীদের হাতে পদক তুলে দিয়েছেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি জনাব মোঃ আবদুল হামিদ।

অনুষ্ঠান সভাপতিত্ব করেছেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোঃ নাসির উদ্দিন অহমেদ। বিশেষ অতিথি হিসেবে ছিলেন সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর এম.পি এবং স্বাগত বক্তব্য রেখেছেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। আলোচনা পর্ব ও পদক প্রদান শেষে অনুষ্ঠিত হয়েছে বাংলাদেশ শিল্পকলা একাডেমির শিল্পীদের পরিবেশনায় অ্যাক্রোবেটিক প্রদর্শনী।

এবছরের শিল্পকলা পদকপ্রাপ্ত গুণীজনেরা হলেনঃ

মিহির লালা (কণ্ঠসংগীত),

মোহাম্মদ আলাউদ্দিন মিয়া (যন্ত্রসংগীত),

এস এম মহসীন (নাট্যকলা),

কাঙ্গালিনী সুফিয়া বেগম (লোক সংস্কৃতি),

চন্দ্র শেখর দে (চারুকলা),

নাসির আলী মামুন (ফটোগ্রাফি ) ও

শর্মিলা বন্দোপাধ্যায়।

SHARE

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here