আফগানিস্তানের স্টেডিয়ামে বোমা বিস্ফোরন, ৮ জন নিহত ও ৪৫ জন আহত

আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় শহর জালালাবাদের রাজধানী নানগরহারে অনুষ্ঠিত একটি ক্রিকেট ম্যাচে সিরিজে বোমা বিস্ফোরনে ৮ জন নিহত ও ৪৫ জন আহত হয়েছেন। পবিত্র রমজান মাস শুরু হবার পরে যুদ্ধ বিধ্বস্ত আফগানিস্তানে এটাই প্রথম সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছে।

শুক্রবার সন্ধ্যায় স্টেডিয়ামে আগত দর্শকদের মাঝে প্রথম বোমাটি বিস্ফোরিত হয়। ঘরোয়া ‘রমজান কাপ’ টুর্নামেন্টে ম্যাচটি চলাকালীন এই বিস্ফোরনের ঘটনা ঘটে বলে প্রাদেশিক সরকার সূত্র নিশ্চিত করেছে। হতাহতের এই ঘটনায় এখনো কোন গোষ্ঠী বা সংঘটন জড়িত থাকার কথা স্বীকার করেনি। এর আগে গত বছর সেপ্টেম্বরে কাবুলে একটি ক্রিকেট ম্যাচকে কেন্দ্র করে আত্মঘাতি বোমা হামলায় ৩ জন নিহত ও ৫ জন আহত হয়েছিল।

আফগান রাষ্ট্রপতি আশরাফ ঘানি শনিবার জালালাবাদের এই ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছেন।যুদ্ধ বিধ্বস্ত আফগানিস্তানে প্রায়শই এ ধরনের সন্ত্রাসী হামলার ঘটনায় ঘরোয়া ক্রিকেট ক্ষতিগ্রস্থ হচ্ছে। বিশেষ করে নিজেদের হোম ভেন্যু হিসেবে তাদের বেছে নিতে হচ্ছে নিরপেক্ষ কোন দেশকে। তারপরেও দিনে দিনে ক্রিকেটে নিজেদের উন্নতির ধারবাহিকতায় আফগানিস্তানের গত বছর টেস্ট স্ট্যাটাস লাভ করে। শিগগিরই তারা ভারতের বিপক্ষে অভিষেক টেস্ট খেলতে মাঠে নামবে।