বাণিজ্যযুদ্ধ এড়িয়ে যুক্তরাষ্ট্র থেকে মার্কিন পণ্য কিনতে আগ্রহী চীন

যুক্তরাষ্ট্রের সাথে বাণিজ্যযুদ্ধ এড়িয়ে সম্পর্ক স্বাভাবিক রাখতে চীনা বাজারে ২শ’বিলিয়ন ডলারের মার্কিন পণ্য ক্রয়ের প্রস্তাব করেছে বেইজিং।

মূলত, দুইদেশের মধ্যকার বিপুল বাণিজ্যঘাটতি কমিয়ে আনার নানা পদক্ষেপ হিসেবেই দেশটি এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গিয়েছে। বৃহস্পতিবার, মার্কিন কর্মকর্তারা এসব কথা জানান।

মার্কিন কর্মকর্তারা জানান, পরিস্থিতি এতটাই জটিল যে খুব শিগগিরই সমস্যার সমাধান সম্ভব নয়। তবে, যুক্তরাষ্ট্র-চীন দুইদেশই নিজেদের জায়গা থেকে বাণিজ্যঘাটতি কমিয়ে আনতে যথেষ্ট আন্তরিকতা দেখিয়ে আসছে। চীনের পক্ষ থেকে এটি কেবল একটি প্রস্তাব হিসেবেই এসেছে। এবিষয়ে এখনপর্যন্ত দু’পক্ষের মধ্যে কোনও লিখিত চুক্তি হয়নি। উল্লেখ্য, চীনের বাণিজ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে এবিষয়ে সুস্পষ্ট কোনও বক্তব্য পাওয়া যায়নি।

প্রসঙ্গত, গত মার্চে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইস্পাত আমদানির ওপর ২৫ শতাংশ ও অ্যালুমিনিয়াম আমদানির ওপর ১০ শতাংশ কর আরোপের পরিকল্পনার এরপরই চীন যুক্তরাষ্ট্র থেকে আমদানি করা শুকরের মাংস ও ওয়াইনসহ ১২৮টি পণ্যের ওপর সর্বোচ্চ ২৫শতাংশ পর্যন্ত শুল্কারোপ করে, এরফলে দুই দেশের মধ্যে বাণিজ্যযুদ্ধ শুরু হওয়ার বিষয়ে আশঙ্কা প্রকাশ করে বিশেষজ্ঞরা। এই অবস্থা থেকে বের হয়ে আসতে সম্প্রতি চীন সফর করে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দল।