ভোট গ্রহণ শুরুর আগে ভোটারদের সরব উপস্থিতি!

আজ মঙ্গলবার সকাল ৮টা থেকে শুরু হয়েছে খুলনা সিটি করপোরেশন (কেসিসি) নির্বাচনের ভোটগ্রহণ। এ ভোটগ্রহণ বিরতিহীনভাবে চলবে বিকেল ৪টা পর্যন্ত। ভোট গ্রহণ শুরুর আগে ভোটারদের সরব উপস্থিতি লক্ষ্য করা গেছে।

আজ সকাল ৭ টা ৪০ মিনিটের খুলনার সাউথ সেন্ট্রাল রোডের পাইওনিয়ার মাধ্যমিক বিদ্দ্যালয়ে ভোটারদের লম্বা লাইন দেখা যায়। এই কেন্দ্রে আওয়ামী লীগ প্রার্থী তালুকদার আব্দুল খালেক ভোট দিবেন বলে জানা যায়।

ভোট চলাকালীন সময়ে ৩১টি মোবাইল কোর্ট, ১০টি স্টাইকিং ফোর্স, ৩২টি র‌্যাবের টিম, ১৬ প্লাটুন বিজিবি, ঝুঁকিপূর্ণ কেন্দ্রগুলোতে ১২ অস্ত্রধারী পুলিশসহ ২৪জন পুলিশ সদস্য ও ঝুঁকিমুক্ত কেন্দ্রগুলোতে ১২জন পুলিশসহ ২৪ জন আনসার সদস্য মোতায়েন থাকবে।

উল্লেখ্য, কেসিসি নির্বাচনে মেয়র পদে প্রার্থী রয়েছেন পাঁচজন। তারা হলেন, আওয়ামী লীগ মনোনীত প্রার্থী তালুকদার আব্দুল খালেক (নৌকা), বিএনপি মনোনীত নজরুল ইসলাম মঞ্জু (ধানের শীষ), জাতীয় পার্টি মনোনীত এস এম শফিকুর রহমান মুশফিক (লাঙল), ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত মাওলানা মুজ্জাম্মিল হক (হাত পাখা) ও সিপিবি মনোনীত মো. মিজানুর রহমান বাবু (কাস্তে)।

এছাড়া, ৩১টি সাধারণ ওয়ার্ডে ১৪৮ জন ও ১০টি সংরক্ষিত ওয়ার্ডে ৩৯ জন কাউন্সিলর প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। নির্বাচনে ভোটার ৪ লাখ ৯৩ হাজার ৯২ জন। এর মধ্যে পুরুষ ২ লাখ ৪৮ হাজার ৯৮৫ ও নারী ২ লাখ ৪৪ হাজার ১০৭ জন।

২৮৯টি কেন্দ্রের মধ্যে গুরুত্বপূর্ণ (ঝুঁকিপূর্ণ) কেন্দ্র ২৩৪টি এবং সাধারণ কেন্দ্র ৫৫টি। ভোট কক্ষ রয়েছে ১ হাজার ৫৬১টি। আর অস্থায়ী ভোট কক্ষ ৫৫টি। প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিসাইডিং অফিসার ও পোলিং অফিসার রয়েছেন ৪ হাজার ৯৭২ জন।

এ নির্বাচনে পর্যবেক্ষক থাকছেন ২১৯ জন। এর মধ্যে ৪/৫ জন বিদেশি, ৩৫ জন নির্বাচন কমিশনের, ১৭৯ জন বিভিন্ন সংস্থার পর্যবেক্ষক।