বড়পুকুরিয়ায় খনিতে শ্রমিক আন্দোলন, পুলিশসহ আহত ১০

দিনাজপুর বড়পুকুরিয়ার কয়লা খনির শ্রমিকদের ১৩ দফা দাবিতে আন্দোলনকারী শ্রমিক ও ক্ষতিগ্রস্থ এলাকাবাসীর সাথে খনির কর্মকর্তা ও কর্মচারীদের সংঘর্ষে পুলিশ সহ ১০জন আহত হয়।

আজ ১৫মে মঙ্গলবার ১৩দফা দাবী আদায়ের লক্ষ্যে পার্বতীপুর বড়পুকুরিয়া কয়লা খনির গেটে আজ ৩য় দিনে মত শ্রমিকরা কর্মবিরতি ও অবস্থান নেয়। এসময় সকাল ৯টায় কর্মকর্তা ও কর্মচারীদের আন্দোলনকারীরা ভিতরে প্রবেশ করতে না দিলে কথা কাটাকাটির এক সময় সংঘর্ষে জড়িয়ে পরে। পুলিশ এসে পরিস্থিতি স্বাভাবিক করতে চাইলে ২জন পুলিশসহ কমপক্ষে ১০জন আহত হয়। এসময় খনির শ্রমিক ও ক্ষতিগ্রস্থ এলাকাবাসী সকাল ১১টা পর্যন্ত দুই ঘন্টা রাস্তায় আগুন জ্বালিয়ে বিক্ষোভ করতে থাকে। পরে পার্বতীপুর উপজেলার নির্বাহী কর্মকর্তা রেহানুল হক ঘটনাস্থল পরিদর্শন শেষে শ্রমিকদের আশ্বস্থ করে খনি কর্তৃপক্ষদের সাথে আলোচনায় বসে। আহতরা ফুলবাড়ী স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন অবস্থায় রয়েছে। বর্তমানে খনি এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছে।

উল্লেখ্য যে, বড়পুকুরিয়া কয়লা খনির ব্যবস্থাপনা পরিচালক বরাবর গত ২৬ এপ্রিল তারিখে ১৩ দফা দাবি প্রদান করা হয়। ১২ মে পর্যন্ত দাবি মানার শেষ দিন থাকলেও কর্তৃপক্ষের সারা না পেয়ে নির্ধারিত সময় অনুযায়ী ১৩ মে থেকে অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতিসহ অবস্থান নিয়েছে শ্রমিকেরা।

 

ফখরুল হাসান পলাশ, দিনাজপুর প্রতিনিধি