কানের উদ্বোধন করলেন চলচ্চিত্রকার মার্টিন স্করসেসি

গতকাল মঙ্গলবার পালে দো ফেস্টিভ্যাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে শুরু হয়ে গেছে ৭১তম কান চলচ্চিত্র উৎসব। উৎসবের উদ্বোধন করেন মার্কিন চলচ্চিত্রকার মার্টিন স্করসেসি আর এবারের আসরের প্রতিযোগিতা বিভাগের বিচারক কেট ব্ল্যানচেট।

গতকাল বাংলাদেশ সময় রাত ১২টা ১০ মিনিটে ৭১তম কান চলচ্চিত্র উৎসব উদ্বোধন করা হয়। এ সময় মঞ্চে আরও উপস্থিত ছিলেন অনুষ্ঠানের সঞ্চালক এদুয়ার্দ বেয়া, ছিলেন উৎসবের পরিচালক থিয়েরি ফ্রেমো। তিনি উৎসবের প্রতিযোগিতা বিভাগের বিচারকদের মঞ্চে আমন্ত্রণ জানান। এবার কান উৎসবের প্রতিযোগিতা বিভাগে থাকছে ২১টি ছবি। ১২ দিনের এই উৎসব শেষ হবে ১৯ মে। উদ্বোধনী অনুষ্ঠানে ইরানের প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা আজগর ফারহাদির আলোচিত চলচ্চিত্র ‘এভরিবডি নোজ’-এর প্রদর্শনী হয়। উদ্বোধনী অনুষ্ঠানে পর্দায় ভেসে ওঠে ফ্রেঞ্চ নিউওয়েভের অন্যতম রূপকার ফরাসি চলচ্চিত্রকার জ্যঁ-লুক গদারের ‘পিয়েরো দ্য ম্যাডম্যান’ (১৯৬৫) ছবির একটি দৃশ্য। এবার উৎসবের অফিশিয়াল পোস্টার ডিজাইন করা হয়েছে এই চলচ্চিত্রের একটি চুম্বন দৃশ্য দিয়ে। অনুষ্ঠানে গান গেয়েছেন ফরাসি গায়িকা জুলিয়েট আহমানে।

অন্য বছরগুলোর মতো এবারও লাল গালিচায় হাঁটবেন হলিউড আর বলিউডের তারকারা। এরই মধ্যে হলিউডের এ সময়ের অনেক শীর্ষ তারকা কান শহরে ভিড় জমাতে শুরু করেছেন।