আগামীকাল বসছে বাংলাদেশ-ভারত যৌথ ভাওয়াইয়া আসর

আগামীকাল বৃহস্পতিবার (১০ মে) বাংলাদেশ ভাওয়াইয়া একাডেমির ২৫ বছর পূর্তিতে রজতজয়ন্তী উদযাপন এবং ভাওয়াইয়া গানের তাৎপর্য তুলে ধরতে বাংলাদেশ ও ভারতের শিল্পীদের সমন্বয়ে বসছে ভাওয়াইয়া আসর। এ উপলক্ষে মঙ্গলবার (০৮ মে) দুপুরে কুড়িগ্রাম প্রেসক্লাবে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য রাখেন একাডেমির পরিচালক ও ভাওয়াইয়া শিল্পী, সংগঠক ও গবেষক ভূপতি ভূষণ বর্মা। দিবসটি উদযাপন উপলক্ষে আনন্দ র‍্যালী, আলোচনা সভা, মধ্য রাতব্যাপী ভাওয়াইয়া সংগীত পরিবেশন ও তিন কৃতি শিল্পীকে মরণোত্তর গুণীজন সম্মাননা দেওয়া হবে বলে সংবাদ সম্মেলনে জানান তিনি।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- উদযাপন কমিটির সহ সভাপতি তৌহিদ-উল-ইসলাম, সহ-সাধারণ সম্পাদক নাজমুল হোসেন, সদস্য ইউসুফ আলমগীর ও মাহফুজার রহমান রাজু।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, এই উৎসবে ভাওয়াইয়া গানের তাৎপর্য তুলে ধরতে ভারত থেকে আমন্ত্রণ জানানো হয়েছে সিকিম বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের অধ্যাপক জয়ন্ত কুমার বর্মণ ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. তুহিন ওয়াদুদকে।

এছাড়াও এতে কুড়িগ্রাম, রংপুর ও লালমনিরহাট জেলাসহ ভারতের কুচবিহার এবং আসাম অঞ্চলের খ্যাতিমান শিল্পীরা সংগীত পরিবেশন করবেন।

এ আসরে মরণোত্তর সম্মাননা দেওয়া হবে ভাওয়াইয়া যুবরাজ কছিম উদ্দিন, গীতিকার নুরুল ইসলাম জাহিদ ও ভাওয়াইয়া রত্ন রবীন্দ্রনাথ মিশ্রকে।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় ও বাংলাদেশ ভাওয়াইয়া একাডেমির আয়োজনে এ রজতজয়ন্তী উদযাপন করা হচ্ছে।

মোঃ মনিরুজ্জামান, কুড়িগ্রাম প্রতিনিধি