লোকজন কখনও রেললাইন দেখেনি, এবার দেখবেঃ প্রধানমন্ত্রী

রোববার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরিশালবাসীকে উদ্দেশ্য করে বলেছেন, ‘সেখানকার লোকজন কখনও রেললাইন দেখেনি। এবার দেখবে। বরিশালে রেললাইন যাবে।’ সরকারি বাসভবন গণভবনে ২০১৮ সালের এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল হস্তান্তর অনুষ্ঠানে ঝালকাঠির শিক্ষক-শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময়কালে এ কথা বলেন প্রধানমন্ত্রী।

‘নদী-নালা-খাল-বিলের অঞ্চল বরিশাল। একসময় এ অঞ্চলের পুরোটাই অবহেলিত ছিল। আমরা এ অঞ্চলের অনেক উন্নয়ন করেছি। রাস্তাঘাট করেছি। তারপরও রেলের একটি প্রকল্প হাতে নেয়া হয়েছে। বরিশালবাসী এবার ট্রেনেও ভ্রমণের সুযোগ পাবে।’ ভিডিও কনফারেন্সের মাধ্যমে বরিশাল ও বান্দরবান জেলার শিক্ষক-শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময় করেন প্রধানমন্ত্রী।

গণভবনে প্রধানমন্ত্রীর কাছে শিক্ষা বোর্ডগুলোর ফলাফলের সারসংক্ষেপ তুলে দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। শিক্ষা প্রতিমন্ত্রী কাজী কেরামত আলী এ সময় শুভেচ্ছা বক্তব্য রাখেন। অনুষ্ঠানে শিক্ষাবোর্ডগুলোর চেয়ারম্যানরা উপস্থিত থেকে নিজ নিজ বোর্ডের ফলাফল হস্তান্তর করেন। ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী বরিশাল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহবুবা হোসেন, শিক্ষার্থী ইমাম কাফি ও দিলশাদ নওশীন মুনিরা এবং বান্দরবানের শিক্ষার্থী পিকিওয়ে মার্মা ও আবু তালহা জোবায়ের সঙ্গে কথা বলেন।

‘একসময় বরিশাল শস্যের ভাণ্ডার ছিল, এখন জলবায়ুগত কারণে তা নষ্ট হয়ে গেছে’ উল্লেখ করে প্রধানমন্ত্রী আরও বলেন, ‘আমরা লবণাক্ত-সহিষ্ণু ধান ও ফসল উৎপাদনের জন্য চেষ্টা করছি।’

মতবিনিময়কালে প্রধানমন্ত্রী বান্দরবানের বর্তমান যাতায়াতের পরিস্থিতি তুলে ধরে বলেন, এখানকার রাস্তাঘাট পূর্বের তুলনায় যথেষ্ট উন্নতি হয়েছে। তারপরও এ জেলায় কিছু আবাসিক স্কুল নির্মাণের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।