‘ক্লিন সিটি, ক্লিন বাংলাদেশ’ শ্লোগানে ওভারব্রিজ-আন্ডারপাস ব্যবহারকরণ কর্মসূচি 

গত ২৮ এপ্রিল (শনিবার) থেকে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) ও দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) আওতাধীন ৮২টি ফুটওভার ব্রিজ ও ৩টি আন্ডারপাস স্কাউটদের অংশহগ্রহণে পরিষ্কার পরিচ্ছন্ন রাখা এবং ব্যবহারে নগরবাসীকে উদ্বুদ্ধকরণে জনসচেতনমূলক কার্যক্রম চলছে।

‘ক্লিন সিটি, ক্লিন বাংলাদেশ’ এই শ্লোগান নিয়ে কর্মসূচি অনুযায়ি প্রথম পর্যায়ে পরপর ৩ শনিবার যথাক্রমে গত ২৮ এপ্রিল পর আজ ৫ মে ও ১২ মে এই কার্যক্রম চলবে। প্রতিটি ফুটওভার ব্রিজ এবং আন্ডারপাসে কমপক্ষে ২০ জন স্কাউট-রোভার স্কাউটের মাধ্যমে সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত এ কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে।

শনিবার রাজধানীর বিভিন্ন এলাকার ফুটওভার ব্রিজ ঘুরে এ চিত্র দেখা গেছে। রাজধানীর মধ্য বাড্ডার ফুটওভার ব্রিজের আশেপাশে জনসচেতনমূলক লিফলেট হাতে অবস্থান করছিলেন রোভার স্কাউট সদস্যরা। এদের মধ্যে তৌহিদুল ইসলাম নামে একজন বলেন, আমারা (স্কাউট সদস্য) সকাল থেকে এখানে অবস্থান করছি। পথচারীদের বোঝানোর চেষ্টা করছি ঝুঁকি নিয়ে রাস্তা পারাপার না করে ফুটওভার ব্রিজ ব্যবহার করতে। সেই সঙ্গে আমরা পথচারীদের সচেতন করতে মাইকিংয়ের পাশাপাশি তাদের মাঝে লিফলেট বিতরণও করছি। এতে করে অনেক মানুষ উদ্বুদ্ধ হয়ে ফুটওভার ব্রিজ ব্যবহার করছেন।

অন্যদিকে পথচারী সাব্বির আহমেদ নিজেও তাদের কথায় উদ্বুদ্ধ হয়ে ঝুঁকি নিয়ে রাস্তা পার না ফুটওভার ব্রিজ ব্যবহারে করলেন। তিনি বলেন, ‘আমারা অনেকেই ব্যস্ততার কারণে কোনো কোনো সময় ঝুঁকি নিয়েই রাস্তা পার হই। এছাড়া অলসতার কারণেও অনেক সময় ফুটওভার ব্রিজ ব্যবহার করা হয় না। কিন্তু সংশ্লিষ্ট কর্তৃপক্ষের এমন উদ্যোগের কারণে আমি নিজেও উদ্বুদ্ধ হয়ে ওভারব্রিজ ব্যাবহার করলাম। তবে রাজধানীর অনেক ওভারব্রিজ হকারদের দখলে থাকে, রাতে পর্যাপ্ত আলো থাকে না। এছাড়া ছিন্নমূলের বসাবাস থাকে সেখানে। সেসব কারণে অনেকেই ফুটওভার ব্রিজ ব্যবহার করেন না। এ বিষয়েও সংশ্লিষ্টদের কার্যক্রম আরও জোরালো হওয়া উচিত।

দুই সিটি কর্পোরেশন সূত্রে জানা গেছে, ঢাকাকে বাসযোগ্য ও পরিষ্কার পরিচ্ছন্ন রাখার স্বার্থে মহানগরীর ফুটওভার ব্রিজ এবং আন্ডারপাস পরিষ্কার-পরিচ্ছন্ন করা ও তা যথাযথভাবে ব্যবহারে জনসাধারণকে উদ্বুদ্ধ করার কার্যক্রম বাস্তবায়নে তাদেরকে সহায়তার লক্ষ্যে বাংলাদেশ স্কাউটসের সমাজ উন্নয়ন ও স্বাস্থ্য বিভাগ এ উদ্যোগ নিয়েছে। ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের যৌথ অর্থায়নে এই কার্যক্রম বাস্তবায়ন বাস্তবায়ন হচ্ছে।

এদিকে গত শনিবার (২৮ এপ্রিল) ঢাকা দক্ষিণ সিটির মেয়র সাঈদ খোকন শাহবাগে জাতীয় জাদুঘর সংলগ্ন ফুটওভার ব্রিজে এবং উত্তর সিটির প্যানেল মেয়র ওসমান গণি ফার্মগেট ফুটভার ব্রিজে এ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।