এক হচ্ছে বিশ্বের ৪০টি সংবাদ সংস্থা

আজ ৩ মে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে এক হচ্ছে বিশ্বের প্রায় ৪০টি সংবাদ সংস্থা ও সংবাদমাধ্যম। চলতি বছরের প্রতিবাদ্য বিষয়- ‘কিপিং পাওয়ার ইন চেক: মিডিয়া, জাসটিস অ্যান্ড রুল অব ল’।

আজ ৩ মে বৃহস্পতিবার বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস। আর এই দিবস উপলক্ষে ‘মিডিয়া ইউনাইট ফর প্রেস ফ্রিডম’ প্রকল্পের আওতায় এক হচ্ছে বিশ্বের প্রায় ৪০টি সংবাদ সংস্থা ও সংবাদমাধ্যম। আজ শুরু হওয়া এই ক্যাম্পেইনের মূল উদ্দেশ্য সংবাদমাধ্যমের স্বাধীনতা। গণতন্ত্রে সংবাদমাধ্যমের স্বাধীনতা কতটা গুরুত্বপূর্ণ সেটাই তুলে ধরতে এই আয়োজন।

বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে আয়োজিত মূল অনুষ্ঠানে অংশ নেবেন ৯০০ সাংবাদিক, সরকারি প্রতিনিধি ও ব্যবসায়ীরা। আন্তর্জাতিক সংবাদমাধ্যম দ্য আটলান্টিক, বালটিমোর সান, বিবিসি নিউজ, বিকন নিউজ, ক্যাপিটাল গেজেট, ক্যারল কাউনিট টাইমস, শিকাকো ট্রিবিউন, সিএনএন, দ্য কুরিয়ার নিউজ, ডেইলি প্রেস, ডেইলি সাউদটাওন, দ্য ইকোনোমিস্ট, ফিন্যানসিয়াল টাইমস, দ্য গার্ডিয়ান, হার্টফোর্ড কুরেন্ট, হেলসিং সানোম্যাট, আইপিএস ওয়ার্ল্ড নিউজ, লেক কাউন্টি নিউজ সান, লস অ্যাঞ্জেলেস টাইমস, এমএসএনবিসি, দ্য মর্নি কল, ন্যাপারভিল সান, ন্যাশনাল রিভিউ, এনবিসিসি নিউজ, নিউ ইয়র্ক ডেইলি নিউজ, নিউ ইয়র্ক ম্যাগাজিন, দ্য নিউ ইয়র্ক টাইমস, দ্য নিউ ইয়র্কার, এনপিআর, অরল্যান্ডো সেন্টিনেল, দ্য ফিলাডেলফিয়া, দ্য ইনকোয়ারার, পোস্ট ট্রিবিউন, র‍্যাপপলার, রিপাবলিকা, সান সেন্টিনেল, ইউএসএ টুডে ও ওয়াল স্ট্রিট জার্নালে এই ক্যাম্পেইন পর্যায়ক্রমে চলবে।

এই সংবাদ সংস্থাগুলা ইউনেস্কোর মুক্ত গণমাধ্যম দিবসে বার্তা দিচ্ছে ‘পড়ুন, শুনুন ও বুঝুন। আর এটা শুরু হবে সংবাদমাধ্যমের স্বাধীনতার মধ্য দিয়ে’।