জ্বালানি খাতে প্রফেশনালিজম খুবই জরুরিঃ নসরুল হামিদ

আজ বৃহস্পতিবার ঢাকা ক্লাবে ‘ফোরাম ফর অ্যানার্জি রিপোর্টার্স বাংলাদেশ’ (এফইআরবি) আয়োজিত ‘এলএনজি ইমপোর্ট: অপ্যুরচিউনিটি অ্যান্ড চ্যালেঞ্জ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তিনি সেসময় জ্বালানি খাতে প্রফেশনালিজমের গুরুত্ব নিয়ে আলোচনা করেন।

প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন- ‘প্রফেশনালের অভাবে আমরা পিছিয়ে যাচ্ছি। জ্বালানি খাতে প্রফেশনালিজম (পেশাদারিত্ব) খুবই জরুরি। জ্বালানি খাতে পরিকল্পনা বহির্ভূত কোনো উদ্যোগ সফল হয় না। টেকনোলজির দিক থেকে বিশ্ব অনেক এগিয়ে গেলেও বাংলাদেশের জ্বালানি বিভাগ তার সঙ্গে তাল মিলিয়ে এগুতে পারছে না। প্রফেশনালিজমের ক্রাইসিস রয়েছে বলেই আমরা যুগোপযোগী উদ্যোগগুলো বাস্তবায়নে হিমশিম খাচ্ছি। এই জায়গাগুলোতে আমাদের কাজ করতে হবে। জ্বালানির মূল্য নির্ধারণ করবে কে তা ঠিক করতে হবে।’ জ্বালানী বিভাগ মূল্য নির্ধারণ করতে পারে বলে তিনি জানান।

অনুষ্ঠানে অন্যদের মধ্য উপস্থিত ছিলেন- জ্বালানি বিশেষজ্ঞ ও প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের প্রফসর এম তামিম, বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের (বিপিসি) সাবেক চেয়ারম্যান মোক্তাদির আলী, জ্বালানী বিশেষজ্ঞ সালেহ শফি প্রমুখ।