‘ইরানের ওপর হুমকি সৃষ্টির ক্ষমতা সৌদি আরবের নেই’

ইসলামি প্রজাতন্ত্র ইরানের সর্বোচ্চ নেতার সামরিক উপদেষ্টা মেজর জেনারেল ইয়াহিয়া রহিম সাফাভি বলেছেন, তার দেশের ওপর হুমকি সৃষ্টির ক্ষমতা সৌদি আরবের নেই। বিভিন্ন দিক দিয়েই ইরান এগিয়ে রয়েছে বলে তিনি মন্তব্য করেন। জেনারেল রহিম সাফাভি বলেন, সৌদি আরবের চেয়ে জাতীয় শক্তিতে ইরান অনেক এগিয়ে এবং দেশটি ইরানের ওপর ওপর কোনো ঝুঁকি সৃষ্টি করতে সক্ষম নয়। গতকাল মঙ্গলবার রাজধানী তেহরানে এক সামরিক সমাবেশে তিনি এসব কথা বলেন।

এসময় তিনি ইয়েমেনে সৌদি আগ্রাসনের কথা উল্লেখ করে বলেন, “যদি সৌদি আরব ইরানের চেয়ে সামরিক দিক দিয়ে এগিয়ে থাকত তাহলে হুথি যোদ্ধাদেরকে পরাজিত করতে সক্ষম হতো। কিন্তু বাস্তবতা হচ্ছে গত তিন বছরে ইয়েমেনের অসম যুদ্ধে তারা পরাজিত হয়েছে।”

জেনারেল রহিম সাফাভি আরো বলেন, সামরিক সরঞ্জামই যুদ্ধে জয়-পরাজয় নির্ধারণের একমাত্র উপকরণ নয়, যারা ইরানের ওপর হুমকি সৃষ্টি করতে চায় তারা চরমভাবে অরক্ষিত ও ক্ষতিগ্রস্ত হবে। এসময় তিনি উদাহরণ হিসেবে সাদ্দাম হোসেনের চাপিয়ে দেয়া আট বছরের যুদ্ধের কথা উল্লেখ করেন।

গত ২৯ মার্চ মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নালের সঙ্গে এক সাক্ষাৎকারে সৌদি যুবরাজ মুহাম্মাদ বিন সালমান বলেছিলেন, যদি ইরানের ওপর কঠিন নিষেধাজ্ঞা দেয়া না হয় তাহলে তেহরানের সঙ্গে যুদ্ধে জড়িয়ে পড়তে পারে  রিয়াদ। সিরিয়াসহ মধ্যপ্রাচ্যের নানা ইস্যুতে ইরান ও সৌদি আরব ভিন্ন ভ্নি অবস্থানে রয়েছে।