নানা আয়োজনে পালিত হল বিশ্ব নৃত্য দিবস

আজ বিশ্ব নৃত্য দিবস। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বিপুুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে দিবসটি পালন করা হবে। এ উপলক্ষে বাংলাদেশের নৃত্য সংগঠনগুলো আয়োজন করেছে বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোচনা, সম্মাননা প্রদান ও নৃত্যানুষ্ঠান। ১৯৯২ সালে দিবসটি ইউনেসকোর স্বীকৃতি লাভ করে। ১৯৯৫ সাল থেকে বাংলাদেশে পালিত হয়ে আসছে বিশ্ব নৃত্য দিবস।

প্রতিবারের মতো চলতি বছরেও নানা আয়োজনে পালিত হচ্ছে দিনটি। গেল সোমবার (২৩ এপ্রিল) থেকে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে শুরু হয়েছিলো সপ্তাহব্যাপী নৃত্য উৎসব। এর পর্দা নামছে আজ রোববার (২৯ এপ্রিল)। বাংলাদেশ নৃত্য শিল্পী সংস্থা ও বাংলাদেশ শিল্পকলা একাডেমি যৌথভাবে এ নৃত্য উৎসবের আয়োজন করেছে।

২৩ এপ্রিল বিকালে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনের উন্মুক্ত প্রাঙ্গণে নৃত্যমেলার উদ্বোধন করেন নৃত্যগুরু লায়লা হাসান। সপ্তাহব্যাপী নৃত্য উৎসবের আজ সমাপনী দিন। এই দিনের অনুষ্ঠানমালায় সকাল ৮টায় রয়েছে মঙ্গলনৃত্য। এর পর উৎসব প্রাঙ্গণ থেকে বের হবে আনন্দ শোভাযাত্রা। পরে রয়েছে ‘বাংলাদেশের নৃত্যের সম্ভাবনা ও ভবিষ্যৎ’ শীর্ষক সেমিনার।

লায়লা হাসান বলেন, বাঙালি সংস্কৃতির এক প্রাচীন শিল্পসত্তা হচ্ছে নৃত্য। শত শত বছর ধরে এই অঞ্চলে নৃত্যশিল্প আমাদের সংস্কৃতিকে উচ্চকিত করেছে। নৃত্য শুধু বিনোদনের বিয়ষ নয়। নৃত্যের মাধ্যমে সমাজের সকল ভাল-মন্দকে শিল্পীরা উপস্থাপন করেন। আর এর মধ্যদিয়ে মানুষের অন্তরে গেথে থাকে সেই ভাল-মন্দের ঘটনা প্রবাহ ও গল্পগুলো। আমাদের সংস্কৃতির এক অপরিহার্য বিষয় নৃত্যের প্রসারের জন্য এই উৎসব প্রতিবছর আয়োজন করা হচ্ছে।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থার সভাপতি নৃত্যশিল্পী মিনু হক। আরও আলোচনা করেন অধ্যাপক আবদুস সেলিম। উদ্বোধনী নৃত্য পরিবেশন করে বাংলাদেশ একাডেমি ফাইন আর্টস এর শিল্পীরা। পরে সংস্থার নিজস্ব শিল্পীরা আরও একিটি নৃত্য পরিবেশন করেন।

এছাড়াও টিভি চ্যানেলগুলোতে নৃত্য দিবস উপলক্ষে নানা অনুষ্ঠানের আয়োজন রয়েছে। সেখানে অংশ নেবেন দেশের তারকা নৃত্যশিল্পীরা।

নৃত্য দিবসের আজকের এই দিনে ডেইলি মেইল ২৪ এর সাথে কথা হয় মডেল ও নৃত্য শিল্পী বারিশ হকের সাথে। দিবসটি উপলক্ষে কথা বলতে গিয়ে বারিশ হক জানান, নাচ শেখাটা ছোট বেলা থেকেই আমার স্বপ্ন ছিল। নাচ করতে গিয়ে অনেক বাঁধার সম্মুখীন হতে হয়েছে আমাকে। বাসা থেকে কখনো চায়নি আমি নাচ করি। বড় হয়ে যখন থেকে বুঝতে শিখেছি তখন নিজের খরচের টাকা বাঁচিয়ে বাসা থেকে লুকিয়ে নাচ শিখেছি। যদিও এখন সকলে আমাকে মডেল বারিশ হিসেবে চিনে, কিন্তু আমি নিজেকে একজন নৃত্য শিল্পী হিসেবে পরিচয় দিতে বেশি স্বাচ্ছন্দ্য বোধ করি।

তিনি আরও বলেন, আমার নাচের অধ্যায়ন এখনো শেষ হয়নি। আমি এখনো শিখছি। আজকে নৃত্য দিবসে রিঙ্কু সংস্থার আয়োজনে লায়ন্স গ্রুপের একটি সাংস্কৃতিক অনুষ্ঠানে আমি ভরতনাট্যম সেমি ক্লাসিক্যাল একটি নাচ করেছি। নাচটি কোরিওগ্রাফি করেছেন আমার নৃত্য গুরু আমিরুল মনি। আমি আজকে অনেক খুশি, আজকের এই দিনে আমার নৃত্য গুরু যার মাধ্যমে আমার নাচের হাতে খড়ি, তার কোরিওগ্রাফিতে একটি নাচ করতে পেরে।

সাত দিনব্যাপী উৎসবে প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত জাতীয় চিত্রশালা মিলনায়তনে ছিলো নাচের অনুষ্ঠান। ঢাকাসহ সারাদেশের অর্ধশত নাচের দল উৎসবে অংশ নিচ্ছে।

উৎসবের শেষ দিনে ২৯ এপ্রিল দিনব্যাপী অনুষ্ঠানমালা শুরু হয় সকাল ৮টায় মঙ্গলনৃত্য দিয়ে। পরে আনন্দ শোভাযাত্রা বের হয় উৎসব প্রাঙ্গণ থেকে। সন্ধ্যায় রয়েছে সমাপনী পর্বে আলোচনা, পদক বিতরণ ও নৃত্যগুরুদের পরিবেশনায় বিশেষ নৃত্যানুষ্ঠান।