বান্দরবানে নানা আয়োজনে বুদ্ধপূর্ণিমা পালিত

বান্দরবানে নানা আয়োজনে ধর্মালম্বীদের বুদ্ধপূর্ণিমা পালিত হয়েছে। এ উপলক্ষে রবিবার সকালে বান্দরবান বোমাং রাজা উচপ্রু নেতৃত্বে রাজবাড়ী থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে জেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে উজানি পাড়া বৌদ্ধ বিহারে গিয়ে শেষ হয়।

পরে বৌদ্ধ বিহারে ধর্মীয় আলোচনা সভা অনুষ্টিত হয়। এদিকে সকাল থেকে বান্দরবান কেন্দ্রীয় বৌদ্ধ বিহারে গৌতম বুদ্ধের স্মরণে ধর্মীয় প্রার্থনা অনুষ্ঠিত হয়েছে। এতে বৌদ্ধ ধর্মালম্বী তরুণ-তরুণী এবং বৌদ্ধ ভিক্ষুসহ বৌদ্ধ সম্প্রদায়ের নারী-পুরুষ অংশ নেন। কেন্দ্রীয় বৌদ্ধ বিহারের সামনে শতবর্ষী বোধিবৃক্ষের চতুর্দিকে সারিবদ্ধভাবে প্রাত:ভ্রমণ করে বৌদ্ধধর্মাবলম্বী নারী-পুরুষেরা চন্দন কাঠের এবং ঝরনার পবিত্র পানি উৎসর্গ করেন বোধিবৃক্ষে।

অপরদিকে কেন্দ্রীয় বৌদ্ধ বিহারে আলোচনা সভায় স্বধর্ম প্রাণ দায়ক-দায়িকাদের উদ্দেশ্য ধর্মীয় দেশনা দেন বৌদ্ধ সম্প্রদায়। মহামানব গৌতম বুদ্ধের জন্ম, বুদ্ধত্ব লাভ আর মহা পরিনির্বাণ প্রাপ্তি এ তিন কারণে বৌদ্ধ ধর্ম্বাবলম্বীরা এ পূর্ণিমাকে গুরুত্ব সহকারে পালন করে থাকে। এ সময় কেন্দ্রীয় বৌদ্ধ বিহারের ভারপ্রাপ্ত বিহার অধ্যক্ষ গুনবদ্ধন পঞঞা ভান্তে বিশ্বের সকল প্রাণীর হিতসূখ ও মঙ্গল কামনা করেন।

সোহেল কান্তি নাথ, বান্দরবান প্রতিনিধি