‘উল্টো’ পা নিয়ে চলতে হবে শিশু নৃত্য শিল্পী অ্যামেলিয়াকে

সপ্তম জন্মদিন বেশি দূরে ছিল না। মঞ্চে পারফমেন্সের বড় স্বপ্ন ছিল শিশু নৃত্য শিল্পী অ্যামেলিয়া এলড্রেডের। কিন্তু তার এই স্বপ্ন আর পূরণ হলো না। মরণাত্মক এক রোগ নির্ণয়ে তার এ স্বপ্ন ভেঙে গেছে।

সংবাদমাধ্যম জানায়, অ্যামেলিয়ার বা পায়ের ফিমারে ১০ সেন্টিমিটার টিউমার ধরা পড়ে। যেটা তার পায়ের হাড়কে ভেঙে ফেলছিল। এটি কেমোথেরাপি দিয়েও ভালো হচ্ছিল না।

তখন চিকিৎসকরা শিশুটির বাবা-মাকে জানান, তার পা কেটে ফেলতে হবে। এছাড়া শিশুটির চলাফেরার গতিশীলতা বজায় রাখতে তাদের কাছে সমাধান ছিল। চলতি বছর বিরল ও জটিল চিকিৎসা চলার সময়, সেন্ট্রাল ইংল্যান্ডের সার্জনরা শিশুটির উরু তার পা কেটে ফেলে। এর কেন্দ্রের অংশ অপসারণ করেন তারা। পরে উল্টো করে পায়ের উপরের অংশের সঙ্গে নিচের অংশ আবার জোড়া লাগিয়ে দেন সার্জনরা।

এই সপ্তাহে বিবিসিকে দেওয়া এক সাক্ষাতকারে অ্যামিলিয়া বলে, ‌‘আমি ভিন্ন কিছু অনুভব করছি না।’ এ সময় সে স্ক্রাচের উপর এক পায়ে ভর করে দাঁড়িয়ে ছিল। অ্যামিলিয়া আরও বলে, ‘ কিন্তু চলাফেরার সময় অন্য রকম লাগে। কারণ এটি অন্য দিকে। যখন আমি উপরে বা নিচে এবং পাশাপাশি চলতে যাই তখন অন্যদিকে চলে যাই। কারণ এটি ভুল পথ।’

যুক্তরাজ্যের দ্বিতীয় শহর বার্মিংহামের বাসিন্দা অ্যামিলিয়া। গত বছর এক ডায়াগনোসিসে হাড়ের ক্যান্সার (ওস্টিওসারকোমা) ধরা পড়ে। শিশুটির মা- মাইকেল এলড্রেড ব্রিটিশ বার্তা সংস্থা বার্মিংহাম লাইভকে জানান, অ্যামিলিয়ার গত বছর গ্রীষ্মকালে যখন খেলছিল। তখন তার হাঁটু ফুলে উঠছিল। যদিও ওই সময় তার বাবা-মা তাকে প্রাথমিক চিকিৎসা দিয়েছিল।

এরপরই অ্যামিলিয়াকে তার মা কাছাকাছি হাসপাতালে নিয়ে যায়। সেখান তাকে বার্মিংহামের শিশু হাসপাতালে পাঠানো হয়। সেখানে চিকিৎসকরা তার রোগটি নির্ণয় করেন বলে জানান অ্যামিলিয়ার মা।

https://youtu.be/Rb1qMOLThMU