বিনিযোগ বৃদ্ধিতে বাংলাদেশ-অস্ট্রেলিয়ার পদক্ষেপ গ্রহণে মত প্রকাশ

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে থাকার বিষয়ে তার সরকারের অবস্থানের কথা পুনর্ব্যক্ত করেছেন। শনিবার (২৮ এপ্রিল) অস্ট্রেলিয়া সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে তিনি রোহিঙ্গা সংকট নিরসনে অস্ট্রেলিয়ার সরকারের সদিচ্ছার কথা আবারও তুলে ধরেন।

শনিবার সিডনিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে তিনি এই অবস্থান ব্যক্ত করেন বলে প্রধানমন্ত্রীর প্রেস সচিব জানিয়েছেন। বিকালে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর বাসভবনে টার্নবুলের সঙ্গে সাক্ষাৎ করেন শেখ হাসিনা।

বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানান, এই দুই নেতার মধ্যে দেড় ঘণ্টা বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়েছে।

আলোচনায় রোহিঙ্গা সংকটের বিষয়টি উঠলে এক্ষেত্রে বাংলাদেশের প্রতি তার দেশের সমর্থনের কথা জানান অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী।

ইহসানুল করিম বলেন, “অস্ট্রেলিয়া যেন তাদের নাগরিকদের ফেরত নেয় সেজন্য তাদের চাপ অব্যাহত থাকবে বলে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী বলেছেন।”

প্রেস সচিব জানান, বাণিজ্য ও বিনিয়োগসহ বিভিন্ন স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে দুই প্রধামন্ত্রীর মধ্যে আলোচনা হয়েছে। টার্নবুলের সঙ্গে বৈঠকে ওসানোগ্রাফিতেও (সমুদ্র সম্পদ নিয়ে গবেষণা) অস্ট্রেলিয়ার অভিজ্ঞতা কাজে লাগানোর আগ্রহ প্রকাশ করেন শেখ হাসিনা। বাণিজ্য ও বিনিযোগ বৃদ্ধিতে পদক্ষেপ গ্রহণের বিষয়ে একমত প্রকাশ করেছেন দুই নেতা।

শেখ হাসিনা অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান। টার্নবুল আমন্ত্রণ গ্রহণ করে সুবিধাজনক সময়ে বাংলাদেশ সফরের আশা ব্যক্ত করেন। দুই প্রধানমন্ত্রীর বৈঠকে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী উপস্থিত ছিলেন।