পূর্ব চীন সাগরে আবারও মার্কিন যুদ্ধবিমানের টহল

পূর্ব চীন সাগরের বিরোধপূর্ণ জলসীমায় ফের মার্কিন যুদ্ধবিমান টহল দিয়েছে বলে জানিয়েছে মার্কিন সামরিক সূত্র। এ কাজে যুক্তরাষ্ট্র বৃহদাকার বি-৫২ বোমারু বিমান ব্যবহার করেছে।

গত বুধবার মার্কিন বিমান বাহিনীর এক নিয়মিত অনুশীলনে এ বিমানগুলো ওড়ায় বলে মার্কিন প্রশান্ত মহাসাগরীয় বিমান বাহিনী ঘাঁটি থেকে প্রকাশিত এক বিবৃতিতে জানানো হয়েছে।

তবে শুধু বি-৫২ বোমারু বিমানই নয়, সে মিশনে এফ-১৫ যুদ্ধবিমানও অংশ নিয়েছে।

এর আগে বিরোধপূর্ণ এলাকায় মার্কিন বিমান বাহিনীর টহলে  চীনের যুদ্ধবিমানকে বাধা দেওয়ার ঘটনা ঘটলেও এবার তেমন কোনো ঘটনার খবর পাওয়া যায়নি।

বুধবারের ঘটনা নিয়ে এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি চীন। তবে দেশটির পুরনো অভিযোগ রয়েছে, বারবার নিষেধ করার পরও যুক্তরাষ্ট্র চীনের আকাশসীমায় অনুপ্রবেশ করে। প্রাকৃতিক সম্পদ সমৃদ্ধ চীন সাগর নিয়ে অনেক দিন থেকেই উত্তেজনা বিরাজ করছে। দক্ষিণ ও পূর্ব চীন সাগরের পুরোটারই মালিকানা দাবি করে চীন।

এই দাবি প্রতিষ্ঠিত করতে সেখানে কৃত্রিম দ্বীপ নির্মাণ করছে চীনা কর্তৃপক্ষ। এর পাশাপাশি নৌবাহিনীর নিয়মিত টহলও অব্যাহত রয়েছে। তবে ভিয়েতনাম ও ফিলিপাইনসহ পার্শ্ববর্তী দেশগুলোও এসব সমুদ্রসীমার দাবিদার। এটা নিয়ে যুক্তরাষ্ট্রকে প্রায়ই হস্তক্ষেপ করতে দেখা যায়।

গত ফেব্রুয়ারিতে দক্ষিণ চীন সাগরে একটি যুদ্ধজাহাজসহ নিয়মিত টহল দেয়ার ঘোষণা দেয় ওয়াশিংটন। যদিও চীন একে তাদের সার্বভৌমত্বের জন্য হুমকি বলে বর্ণনা করে।