দ্বারে দ্বারে ঘুরে ৭০ বছরেও জোটেনি বয়স্কভাতার কার্ড!

সকাল থেকে সন্ধ্যা জীবিকার তাগিদে ছুটে চলা এক জীবন সংগ্রাম। দু’বেলা দু’মুঠো খাবারের জন্য সবার দ্বারে দ্বারে ভিক্ষা করেন ছালেহা বেওয়া (৭০)। পায়ে হেঁটে পথ চলেন মাইলের পর মাইল। তবুও ক্লান্তিহীন তিনি। 

পাশে দাঁড়ানোর যারা ছিল তারা মারা গেছে। আশ্রয় হয়েছে দিনমজুর মেয়ে জামাইয়ের বাড়িতে। শরীরে বহন করছেন বিশাল আকৃতির ঘ্যাগ (গলগণ্ড)। আর যেন চলতে পারছেন না। ক্লান্ত এ জীবন সায়াহ্নে শুধুই আক্ষেপ রাতে ঘুমাবার ঘর নেই, নেই কবরের জায়গা। তবুও ভাগ্যে জোটেনি বিধবা কিংবা বয়স্কভাতার কার্ড। জানিনা বয়স আর কত হলে বয়স্কভাতার কার্ড।

কুড়িগ্রামের উলিপুর উপজেলার থেতরাই ইউনিয়নের পাতিলাপুরী (নারীর খামার) গ্রামের হত দরিদ্র মোক্তার আলীর স্ত্রী ছালেহা বেওয়া (৭০)। স্বামীও ভিক্ষা করে সংসার চালাতেন। ১০ বছর আগে স্বামী মারা গেলে একমাত্র পুত্রসন্তান আমিনুর রহমান দিনমজুরের কাজ করে সংসার চালাতেন। ২ বছর পর একমাত্র ছেলেও মারা যান। বৃদ্ধ বয়সে ছালেহার জীবনে নেমে আসে অন্ধকার। কোথায় যাবেন, কি খাবেন? এ অবস্থায় ঠাঁই হয় হয় দরিদ্র মেয়ে মের্শেদা বেগমের দিনমজুর জামাইয়ের সংসারে। তাদেরও সংসারে চলে টানাপড়েন। বাধ্য হয়ে ছালেহাকে নামতে হয় ভিক্ষাবৃত্তিতে।

ছালেহা জানান, এলাকার চেয়ারম্যান-মেম্বারের দ্বারে দ্বারে ঘুরেও পাননি বিধবা ও বয়স্কভাতার কার্ড। বলেন, ‘৩-৪ হাজার ট্যাকাও দিবের পাং না কাডো হয় না। ভাতে জোটে না চিকিৎসা করোং কি দিয়া’। এভাবেই চলছে ছালেহার জীবন সংগ্রাম। কিন্তু কেউ কী এগিয়ে আসবেন তার চিকিৎসার দায়িত্ব নিতে? মিলবে কী বয়স্ক কিংবা বিধবা ভাতার কার্ড?

থেতরাই ইউপি চেয়ারম্যান মো. আইয়ুব আলী সরকার বলেন, আমি ওই ওয়ার্ডের মেম্বারকে বলেছি, ভাতা দেয়ার জন্য।

উলিপুর উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ শফিকুল ইসলাম বলেন, কার্ডপ্রাপ্তির বিষয়টি দ্রুত নিশ্চিত করার ব্যবস্থা করা হবে।

কুড়িগ্রাম সিভিল সার্জনের সাথে হত দরিদ্র ছালেহার চিকিৎসা বিষয়ে কথা হলে ডা. এস এম আমিনুল ইসলাম অপারেশনের উদ্যোগ নেবেন বলে জানিয়েছেন

মোঃ মনিরুজ্জামান, কুড়িগ্রাম প্রতিনিধি