দ্রুত শান্তিপূর্ণ পরমাণু কর্মসূচি এগিয়ে নেয়ার কথা জানালেন রুহানি

পূর্ব আযারবাইজান প্রদেশে ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি বলেছেন, পরমাণু সমঝোতা ভেস্তে গেলে দ্রুততার সঙ্গে শান্তিপূর্ণ পরমাণু কর্মসূচি এগিয়ে নিয়ে যাওয়া হবে। আজ বুধবার এক সাংবাদিক সম্মেলনে এ কথা বলেছেন।

ড. রুহানি বলেন, পরমাণু সমঝোতা ইস্যুতে আমেরিকার সঙ্গে ইউরোপের দেশগুলো যে আলোচনা চালিয়ে যাচ্ছে তার সঙ্গে ইরানের কোনো সম্পর্ক নেই। পাশ্চাত্যের দেশগুলোকে সতর্ক করে দিয়ে তিনি বলেন, আপনারা জেনে রাখুন ইরানের স্বার্থ নিশ্চিত করা না হলে কোনো সমঝোতাই টিকবে না।

ইরানের প্রেসিডেন্ট বলেন, যেসব দেশ পরমাণু সমঝোতায় পরিবর্তন আনতে চায় তাদের উদ্দেশ্যে বলছি পরমাণু সমঝোতায় কোনো পরিবর্তন মেনে নেয়া হবে না। পরমাণু সমঝোতা যেভাবে আছে সেভাবেই রাখতে হবে অন্যথায় তা থেকে পুরোপুরি বেরিয়ে আসতে হবে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আরব বিশ্বের বিষয়ে অপমানজনক বক্তব্য রেখে গোটা মুসলিম বিশ্বকেই অপমান করেছেন বলে রুহানি মন্তব্য করেন। তিনি বলেন, বেঁচে থাকার জন্য আরবদের পক্ষ থেকে ট্রাম্পকে অর্থ দিতে হবে বলে যে বক্তব্য দেওয়া হয়েছে তা গোটা মুসলিম বিশ্বের জন্যই অপমানকর। মধ্যপ্রাচ্যের প্রত্যেক জাতির সম্মান ও মর্যাদাকে ইরান গুরুত্ব দেয় বলে তিনি জানান। ইরানের প্রেসিডেন্ট বলেন, আমরা সব সময় মধ্যপ্রাচ্যে শান্তি ও বন্ধুত্ব প্রতিষ্ঠার চেষ্টা চালিয়ে যাব।

২০১৫ সালের জুলাই মাসে ছয় পশ্চিমা শক্তির সঙ্গে ইরান পরমাণু সমঝোতা সই করে যার বাস্তবায়ন শুরু হয় ২০১৬ সালের জানুয়ারি মাসে। কিন্তু ওই সমঝোতায় স্বাক্ষরকারী দেশ আমেরিকা শুরু থেকেই এটি বাস্তবায়নে গড়িমসি করে আসছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বহুবার এ সমঝোতাকে ‘ভয়ঙ্কর’ আখ্যায়িত করে এটি বাতিলের দাবি জানিয়েছেন। কিন্তু তার এ দাবি আন্তর্জাতিক সমাজের কঠোর বিরোধিতার সম্মুখীন হয়েছে।