নিরাপদ কর্মস্থল তৈরির দাবিতে মানববন্ধন

যে কোনো মূল্যে শ্রমিকদের জন্য নিরাপদ কর্মস্থল তৈরির দাবি জানিয়েছে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন। মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবের সামনে রানা প্লাজা ট্র্যাজেডির পঞ্চমবার্ষিকী উপলক্ষে আয়োজিত মানববন্ধনে এ দাবি জানানো হয়। মানববন্ধনে বক্তারা রানা প্লাজা এবং তাজরীনের ক্ষতিগ্রস্ত সবার প্রয়োজনীয় সহায়তা পুনর্বাসন এবং আহতের দীর্ঘমেয়াদি চিকিৎসা দিতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।

বক্তারা বলেন, মানববন্ধনে রানা প্লাজা দুর্ঘটনায় পিতা-মাতা হারানো এতিম শিশু, নিহতদের পরিবারের সদস্য ও ক্ষতিগ্রস্ত শ্রমিকরা উপস্থিত রয়েছেন। রানা প্লাজা ট্রাজেডির মতো ঘটনার পুনরাবৃত্তি প্রতিরোধে একর্ড এলায়েন্স, এনএপিসহ চলমান সব প্রক্রিয়া অব্যাহত রাখতে হবে। শ্রমিকদের প্রাপ্য বুঝিয়ে দিতে হবে। এ সময় আয়োজক সংগঠনের পক্ষ থেকে বেশ কিছু দাবি তুলে ধরা হয়। দাবিগুলোর মধ্যে রয়েছে- গার্মেন্টসসহ ঝুঁকিপূর্ণ খাতের শ্রমিকদের বাড়তি অর্থ যোগ করে নতুন ক্ষতিপূরণ আইন করা, ট্রেড ইউনিয়ন বিরোধী সব অপ-তৎপরতা বন্ধ, শ্রমিকদের পরিবার নিয়ে ভালোভাবে জীবন যাপন করার উপযোগী মজুরি নিশ্চিত, গার্মেন্টস শ্রমিকদের পূর্ণাঙ্গ রেশনিং ব্যবস্থা চালু।

মানববন্ধনে উপস্থিত ছিলেন ফেডারেশনের সভাপতি আমিরুল হক আমিন, সদস্য আরিফা পারভিন, ফারুক খান, কবির হোসেন, রফিকুল ইসলাম প্রমুখ।