জামিন না দেয়ায় বিচারককে লক্ষ্য করে ঝুড়ি নিক্ষেপ

সিআর মামলায় আসামিকে আদালত জামিন না দেয়ায় বিচারককে লক্ষ্য করে একটি প্যাস্টিকের ঝুড়ি নিক্ষেপ করেন জুনিয়াররা। এসময় আইনজীবী ও পেশকারের মধ্যে মারামারির ঘটনা ঘটেছে। একপর্যায়ে আদালত বর্জন করেন আইনজীবীরা।

মঙ্গলবার (২৪ এপ্রিল) বেলা সাড়ে ১১টার দিকে ঢাকার ৬নং চিফ জুড়িসিয়াল ম্যাজিস্ট্রেট আতিকুর রহমানের আদালতে এ ঘটনা ঘটে।

আদালতের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর আনোয়ারুল কবির বলেন, একটি সিআর মামলার জামিন চান ঢাকা আইনজীবী সমিতির সেক্রেটারি মিজানুর রহমান মামুন। আদালত জামিন না দিলে পেছন থেকে বিচারককে লক্ষ্য করে একটি প্যাস্টিকের ঝুড়ি নিক্ষেপ করেন জুনিয়াররা। এটা মিমাংসার জন্য বৈঠক চলছে।

নাম প্রকাশ না করার শর্তে প্রতক্ষ্যদর্শী এক পুলিশ সদস্য বলেন, ‘জামিন না দেয়ায় পেশকার ও আইনজীবীদের মধ্য মারামারি হয়।’ নাম প্রকাশে অনিচ্ছুক এক আইনজীবী বলেন, ‘জামিন না দেয়ায় সেক্রেটারির জুনিয়ার বিচারকে লক্ষ্য করে প্যাস্টিকের ঝুড়ি নিক্ষেপ করেন। এতে উভয় পক্ষের মধ্য ব্যাপক মারামারি হয়। ঘটনায় অনেকে আহত হয়েছেন।’

প্রত্যক্ষদর্শীরা জানান, ঢাকা বারের সেক্রেটারি মিজানুর রহমান মামুন একটি সিআর মামলায় আসামি শেখ মোতালিবের আত্মসমর্পণ করে জামিন আবেদন করেন। আদালত জামিন নামঞ্জুর করে আসামিকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। মামুন তখন আবেদনটি ফেরত চান। আদালত আবেদনটি ফেরত না দিলে মামুনের জুনিয়াররা পেছন থেকে বিচারককে লক্ষ্য করে প্যাস্টিকের একটি ঝুড়ি নিক্ষেপ করেন। এরপর বিচারক এজলাস ত্যাগ করেন।

এ সময় আদালতের পেশকার শরিফ ও মামুনের জুনিয়ার সজিব, আকিলের সঙ্গে মারামারি শুরু হয়। মারামারির এক পর্যায়ে সজিব ও আকিলসহ কয়েকজন আহত হন। তাদের চিকিৎসার জন্য ন্যাশনাল মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয়েছে। আদালতে এ পরিস্থিতির পর আইনজীবীরা আদালত বর্জন করেন।