চিকিৎসকের ভুলে মাথার বদলে অস্ত্রোপচার হলো পায়ে

মাথায় আঘাত লাগায় চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি হয়েছিলেন বীজেন্দ্র ত্যাগী। কিন্তু চিকিৎসক ভূলবশত মাথার বদলে পায়ে অস্ত্রোপচার করলেন। অপারেশন থিয়েটারে বেহুঁশ থাকা রোগীও বলতে পারেননি যে ডাক্তার ভুল করছেন।

ঘটনাটি ভারতের রাজধানী দিল্লিতে। সরকার পরিচালিত সুশ্রত ট্রমা সেন্টারে ভুল চিকিৎসার শিকার হলেন বীজেন্দ্র ত্যাগী। এর আগেও এমন বহু ঘটনা সামনে এসেছে যেখানে দেখা গেছে চিকিৎসক রোগীর অপারেশন করার সময় ভুলে হাত ঘড়ি, গজ, এমনকি ছুরি কাঁচি পর্যন্ত পেটে রেখে দিয়েই পেট সেলাই করে দিয়েছেন।

গত ১৮ এপ্রিল এক দুর্ঘটনায় মাথায় ও মুখে সামান্য আঘাত নিয়ে ওই ট্রমা সেন্টারে ভর্তি হন গাজিয়াবাদের মন্ডোলার বাসিন্দা বীজেন্দ্র। পরের দিন তার অস্ত্রোপচার করা হবে বলে জানান চিকিৎসকরা।

১৯ এপ্রিল সকাল নয়টায় তাকে অপারেশন থিয়েটারে নিয়ে যাওয়া হয়। সেখানেই চিকিৎসকরা তার মাথার চিকিৎসা না করে পায়ের অস্ত্রোপচার করেন।

চিকিৎসকদের দাবি, এই মারাত্মক ভুল হয়েছে একই নামের দু’জন রোগী ভর্তির কারণে। বীজেন্দ্র ত্যাগীর ছেলে অঙ্কিত ত্যাগী জানিয়েছেন, সার্জন তার বাবার ডান পায়ে ড্রিল মেশিন দিয়ে ছোট ছোট ফুটো করে দিয়েছে তাতে প্লেট বসানোর জন্য। তার কিছুক্ষণ পরেই আবার একটা সার্জারি করে দেওয়া হয় তাদের নিজেদের ভুল ঢাকতে।

তিনি বলেন, আমার বাবাকে অ্যানেসথেসিয়া দিয়ে বেহঁশ করা হয়। তাই আমার বাবা কোনও আওয়াজ করতে পারেননি বা কিছু বলতেও পারেননি।

হাসপাতালের সুপার ডঃ অজয় বহাল জানিয়েছেন, এই ঘটনায় অভিযোগের ভিত্তিতে তদন্তকারী দল গঠন করা হয়েছে।