দিনাজপুরে জাতীয় পুষ্টি সপ্তাহ উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত

দিনাজপুর সিভিল সার্জন অফিসের আয়োজনে জাতীয় পুষ্টি সপ্তাহের উদ্বোধন করা হয়েছে। সোমবার (২৩ এপ্রিল) সকাল সাড়ে ৯টায় উপলক্ষে দিনাজপুর জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে প্রধান অতিথি হিসেবে বেলুন উড়িয়ে জাতীয় পুষ্টি সপ্তাহ-২০১৮ এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ড. মো. শহিদ হোসেন চৌধুরী।

পরে জেলা প্রশাসকের কার্যালয় হতে এক বর্ণাঢ্য পুষ্টি র‌্যালি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সিভিল সার্জন কার্যালয়ে গিয়ে শেষ হয়।

র‌্যালিতে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ড. মো. শহিদ হোসেন চৌধুরী, অতিরিক্ত পুলিশ সুপার (হেড কোয়ার্টার) জামিল আকতার, দিনাজপুর সিভিল সার্জন ডা. মো. আব্দুল কুদ্দুস, দিনাজপুর জেনারেল হাসপাতালের তত্ববধায়ক ডা. আহাদ আলী, ডেপুটি সিভিল সার্জন ডা. মাসুদ রেজা খান, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. ইমদাদুল হক, সিভিল সার্জন অফিসের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা মো. সাইফুল ইসলাম, জুনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা মো. নুরুল ইসলাম, দিনাজপুর পৌরসভার স্বাস্থ্য কর্মকর্তা ডা. রায়হান সাঈদ, দিনাজপুর পৌরসভার স্বাস্থ্য বিভাগ, দিনাজপুর নার্সিং ইনস্টিটিটের শিক্ষার্থী, ওয়ার্ল্ড ভিশন, ব্র্যাক, সূর্যের হাসি ক্লিনিক, নিউট্রেশন ইন্টারন্যাশনাল, এফপিএবি, পল্লী শ্রী, পিএসটিসি, আরডিআরএস, লাইট হাউজ, অনুঘটকসহ বিভিন্ন সরকারী-বেসরকারী সংস্থার কর্মকর্তা-কর্মচারী ও প্রতিনিধিরা অংশগ্রহণ করেন। এছাড়া একশ ছাত্র-ছাত্রীর অংশগ্রহণে কৈশর পুষ্টি র‌্যালি অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য, ২৩ এপ্রিল হতে ২৯ এপ্রিল পর্যন্ত জাতীয় পুষ্টি সপ্তাহ পালন করা হবে। সপ্তাহব্যাপী বিভিন্ন কর্মসূচীর মধ্যে রয়েছে ২৩ এপ্রিল সোমবার র‌্যালি, ২৪ এপ্রিল মঙ্গলবার মাতৃপুষ্টি ও ব্রেষ্ট ফিডিং বিষয়ক কাউন্সিলিং, ২৫ এপ্রিল বুধবার ৫ বছরের কম বয়সী শিশুর পুষ্টি ও অটিজম স্নায়ু বিকাশজনিত শিশুর পুষ্টিসেবা, ২৬ এপ্রিল বৃহস্পতিবার স্কুলগামী শিশু ও কৈশরকালিন পুষ্টি এবং খাদ্যাভাস রচনা লিখন/কুইজ/রান্নার প্রতিযোগিতা, ২৭ এপ্রিল শুক্রবার বয়স্কদের পুষ্টি ও এসসিডি, ২৮ এপ্রিল শনিবার বহুখাতভিত্তি সমন্বয় এবং ২৯ এপ্রিল রোববার সমাপনী দিনে পুষ্টি নীতির উপর অবহিতকরণ সভা, পুরষ্কার বিতরনী ও সমাপনী অনুষ্ঠান।

 

ফখরুল হাসান পলাশ, দিনাজপুর প্রতিনিধি