নওগাঁয় গণহত্যায় শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পদযাত্রা

নওগাঁয় গণহত্যায় শহীদদের স্মরনে পদযাত্রা এবং আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। স্থানীয় সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন একুশে পরিষদ এই কর্মসূচীর আয়োজন করে।

শনিবার (২১ এপ্রিল) সকাল সাড়ে ১০টায় মুক্তিরমোড় কেন্দ্রীয় শহিদ মিনার থেকে পদযাত্রা শুরু হয়। প্রধান সড়ক ধরে বাজার, গোস্তহাটির মোড় হয়ে খাসনওগাঁ বধ্যভুমিতে এসে শেষ হয়। সেখানে অবস্থিত বধ্যভুমিতে ফুল দিয়ে শহীদদের প্রতি শদ্ধা জানানো হয়।

পরে খাসনওগাঁ ঈদগাহ মাঠে এক আলোচনাসভার আয়োজন করা হয়। এ আলোচনাসভায় সভাপতিত্ব করেন একুশে পরিষদের সভাপতি এ্যড. ডি এম আব্দুল বারী। এ সময় তিনদফা দাবী আদায়ের লক্ষ্যে বক্তব্য রাখেন অবসরপ্রাপ্ত মোঃ শরিফুল ইসলাম খান, অবসরপ্রাপ্ত সহযোগি অধ্যাপক আতাউল হক সিদ্দিকী, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুৃটি কমান্ডার মোঃ আফজাল হোসেন, সাবেক সদর উপজেলা কমান্ডার গোলাম সামদানী, ইঞ্জিনিয়ার গুরুদাস দত্ত বাবলু, শহিদ পরিবারের সন্তান গোলাম রহমান, আব্দুল হাই সিদ্দিকী এবং মোস্তাফিজুর রহমান।

তারা প্রশাসনের নিকট তিনদফা দাবী মেনে নেয়ার আহবান জানান। দাবীগুলো হচ্ছে ১৯৭১ সনে নওগাঁ জেলঅ গণহত্যায় শহিদদের স্মরনে স্মৃতি ফলক নির্মান ও রক্ষনাবেক্ষন, শহিদদের তালিকা তৈরী এবং স্থানীয় প্রশাসনের উদ্যোগে গণহত্যা দিবসসমূহ পালন করার উদ্য্গো গ্রহন।

 

এ.কে.সাজু, নওগাঁ প্রতিনিধি