ঝিনাইদহে মাদক ও বাল্য বিবাহ বন্ধে মতবিনিময় সভা

ঝিনাইদহে মাদক ও বাল্য বিবাহ বন্ধে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। সিও ঝিনাইদহের আয়োজনে শনিবার দুপুরে সিও’র কনভেনশন সেন্টারে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সিও’র নির্বাহী পরিচালক শামসুল আলম এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক সরোজ কুমার নাথ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) বাকাহীদ হোসেন, সরকারি কেসি কলেজের প্রাক্তণ অধ্যক্ষ শহিদুল ইসলাম, সদর উপজেলা কৃষি কর্মকর্তা ড. খান মোঃ মনিরুজ্জামান। এসময় প্রধান অতিথি জেলা প্রশাসক বলেন, নিজের জীবনকে সাজাতে হলে বাল্য বিবাহকে না বলতে হবে, সকলে স্বাবলম্বী হতে হবে। নিজের মতো করে নিজের জীবনকে সাজাতে হবে। সমাজ থেকে বাল্য বিবাহ ও যৌতুক নির্মূলে অভিভাবকদের এগিয়ে আসতে হবে। অভিভাবকরা এগিয়ে আসলে সমাজে বাল্য বিবাহ ও যৌতুক থাকবে না। তিনি বলেন, প্রত্যেক পিতা-মাতা যদি সকল ছেলে-মেয়েদের সমান দৃষ্টিতে দেখে তা হলে কোন সন্তান খারাপ হতে পারেনা। যে শিক্ষা মানুষের জীবনে লাগে সেটাই মানসম্মত শিক্ষা। জেলা প্রশাসক বলেন, জীবনের সঙ্গে সম্পর্কহীন শিক্ষা প্রকৃত শিক্ষা হতে পারেনা।

মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে হলে মানসম্মত শিক্ষক তৈরি করতে হবে। বিদ্যালয়ে মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে পারলে বাল্য বিবাহ ও ঝরে পড়া রোধ হবে। সেই সাথে মাদকের বিরুদ্ধে সকলকে ঐক্যবদ্ধ ভাবে কাজ করতে হবে। সরকারি, বেসরকারি প্রতিষ্ঠান একসাথে কাজ করলে তবেই সমাজ মাদকমুক্ত হবে।

 

জাহিদুর রহমান তারিক, ঝিনাইদহ সংবাদাতা