‘আসাদের বিরুদ্ধে বিশ্বকে ক্ষেপিয়ে তোলার ষড়যন্ত্র চলছে’

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের বিরুদ্ধে সারা বিশ্বকে ক্ষেপিয়ে তুলতে রাসায়নিক হামলার অভিযোগ তোলা হয়েছে, বলেছেন আমেরিকার ক্ষমতাসীন রিপাবলিকান দলের সিনেটর র‍্যান্ড পল। তিনি বলেন, এমন কোনো প্রমাণ নেই যা দিয়ে নিশ্চিত হওয়া যায় যে, সিরিয়ার দুমা শহরে রাসায়নিক হামলা চালিয়েছে বাশার আল-আসাদের সরকার। রাসায়নিক হামলাকে সিরিয়ার ওপর সাামরিক আগ্রাসন চালানোর অজুহাত হিসেবে ব্যবহার করা হয়েছে বলেও তিনি মন্তব্য করেন।

মার্কিন টেলিভিশন চ্যানেল সিএনএন-কে গতকাল মঙ্গলবার দেয়া সাক্ষাৎকারে র‍্যান্ড পল আরো বলেন, “আমি এখনো রাসায়নিক হামলার বিষয়টি বোঝার চেষ্টা করছি এবং বলতে চাই যে, হয় আসাদ বিশ্বের নিকৃষ্ট স্বৈরশাসক না হয় তিনি এ হামলাই করেন নি। তিনি যে এ হামলা করেছেন, আমাকে তার প্রমাণ দেখতে হবে।”

কেনটাকির এ সিনেটর বলেন, গত দুই বছর ধরে সিরিয়ার সেনারা উগ্র সন্ত্রাসীদের বিরুদ্ধে সাফল্য পেয়ে আসছে এবং  বিজয়ের পথে রয়েছে; ফলে সিরিয়ার সরকারের রাসায়নিক হামলা করার কথা নয়। তিনি বলেন, রাসায়নিক হামলার কথা বলা হয়েছে শুধুমাত্র এই কারণে যাতে আসাদের বিরুদ্ধে বিশ্বকে ক্ষেপিয়ে তোলা যায় এবং দেশটির ওপর সামরিক হামলা করা যায়। প্রচলিত বোমা দিয়ে যত লোক হত্যা করা যায় রাসায়নিক হামলার মাধ্যমে তার চেয়ে কম মানুষ মারা যাচ্ছে। তাহলে কোন যুক্তিতে প্রেসিডেন্ট আসাদ রাসায়নিক হামলা করবে -সেটা বড় প্রশ্ন।