‘লক্ষ্য অর্জিত না হওয়া পর্যন্ত আমরা সিরিয়া ছাড়ব না’

জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি বলেছেন, লক্ষ্য অর্জিত না হওয়া পর্যন্ত তার দেশ সিরিয়ায় সেনা মোতায়েন রাখবে। তিনি দাবি করেন তিনটি লক্ষ্য নিয়ে আমেরিকা সিরিয়ায় সেনা মোতায়েন করেছে। গতকাল রোববার নিকি হ্যালি ফক্স নিউজকে এসব কথা বলেন। 

তার ভাষায় বলেন, সিরিয়ায় যাতে কোনোভাবেই রাসায়নিক অস্ত্র ব্যবহৃত না হয় যা মার্কিন স্বার্থ ক্ষুণ্ন করে তা নিশ্চিত করা, আইএসআইএল বা দায়েশকে পরাজিত এবং সিরিয়ায় ইরান কী করছে তা পর্যবেক্ষণ করা। তিনি বলেন, “সেনাদেরকে দেশে ফিরিয়ে নেয়া আমাদের দায়িত্ব কিন্তু এসব লক্ষ্য অর্জিত না হওয়া পর্যন্ত আমরা সিরিয়া ছাড়ব না।”

সিবিএস টেলিভিশনকে দেয়া অন্য এক সাক্ষাৎকারে নিকি হ্যালি বলেছেন, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে অব্যাহতভাবে সমর্থন দেয়ার জন্য রাশিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপের পরিকল্পনা করছে আমেরিকা। আজ এ নিষেধাজ্ঞা ঘোষণা করতে পারেন মার্কিন অর্থমন্ত্রী স্টিভেন নুচিন। যেসব রুশ কোম্পানি প্রেসিডেন্ট আসাদকে সামরিক সরঞ্জাম সরবরাহ করছে এ নিষেধাজ্ঞা তাদের ওপর আরোপ করা হবে বলে জানান নিকি।

সিরিয়া পরিস্থিতিতে প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সঙ্গে মার্কিন প্রেসিডেন্টের সরাসরি আলোচনার সম্ভাবনা নাকচ করে দেন মার্কিন এ কূটনীতিক। তিনি তার ভাষায় বলেন, ওয়াশিংটনের সঙ্গে সরাসরি আলোচনায় বসার যোগ্য নয় সিরিয়া।