বর্ণাঢ্য র‌্যালী’র মধ্যে দিয়ে পাহাড়ীদের সাংগ্রাই উৎসব শুরু

র‌্যালী’র মধ্যে দিয়ে বান্দরবানে শুরু হয়েছে পাহাড়ী সম্প্রদায়ের সাংগ্রাই উৎসব। শুক্রবার সকাল সাড়ে ৮টায় স্থানীয় রাজার মাঠ থেকে বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। র‌্যালীতে মার্মা, ত্রিপুরা, খিয়াং, খুমী, ম্রো, বম, চাক, চাকমা, তনচংগ্যা, পাংখো ও লুসাই পাহাড়ী সম্প্রদায় পৃথকভাবে শহরে বর্ণাঢ্য র‌্যারি বের করে।

পাহাড়ী সম্প্রদায়ের শত শত নারী-পুরুষ, তরুণ-তরুণীরা এবং পাহাড়ি নেতারা র‌্যালিতে অংশ নেয়। স্থানীয় রাজার মাঠ থেকে র‌্যালী শুরু করে জেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদিক্ষণ শেষে একই স্থানে এসে শেষ হয়। পরে স্থানীয় রাজার মাঠে বয়োজোষ্ট পুজা অনুষ্টিত হয় এবং পাহাড়ী গুণিজনদেরকে সম্মাননাও প্রদান করেন। পার্বত্য প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি নেতৃত্বে র‌্যালীতে জেলা প্রশাসক আসলাম হোসেন, পুলিশ সুপার জাকির হোসেন মজুমদারসহ পাহাড়ী সম্প্রদায়ের নেতৃবৃন্দ অংশগ্রহন করেন। এ উৎসব চলবে ৪দিন ব্যাপী।

এদিকে পাহাড়ী গুণিজনদের মাঝে সম্মাননা প্রদান কালে পার্বত্য প্রতিমন্ত্রী বলেন, বান্দরবান একটি সম্প্রীতির জেলা বান্দরবান। বাংলা নববর্ষের পাশা-পাশি পার্বত্য জেলার সকল সম্প্রদায়ের সাংগ্রাই উৎসব মিলেমিসে এবং শান্তিপুন ভাবো উৎসব উপভোগ করেছে। আনন্দ উৎসব ধর্ম যার যার। তবে আনন্দ উৎসব আমাদের সবাইর। পাহাড়ী-বাঙ্গালীর যেই সম্প্রীতির বন্ধন রয়েছে একে অপরের মঙ্গল কামনা করি।

সোহেল কান্তি নাথ, বান্দরবান প্রতিনিধি