রাশিয়ার দাবি দুমায় রাসায়নিক হামলা হয়নি

সিরিয়ার পূর্ব গৌতা এলাকার বৃহত্তম শহর দুমায় রাসায়নিক হামলা হয়েছে বলে কোনো প্রমাণ পায়নি রাশিয়ার সেনাবাহিনী, জানিয়েছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। দুমায় রাসায়নিক হামলায় বহু লোক নিহত হয়েছে বলে পশ্চিমা দেশগুলো যখন অভিযোগ করছে তখন ওই মন্ত্রণালয় রাসায়নিক হামলা হয়নি বলে জানায়। সোমবার এক বিবৃতিতে একথা জানিয়েছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়।

বিবৃতিতে বলা হয়েছে, রুশ তদন্তকারী দল দুমার হাসপাতালগুলোতে পর্যন্ত খবর নিয়ে কথিত ওই রাসায়নিক হামলায় আহত কোনো ব্যক্তির সন্ধান পাননি।

দুমা শহরে অবস্থানকারী উগ্র জঙ্গি গোষ্ঠী জেইশুল ইসলাম দাবি করেছিল, শনিবার ওই শহরে দামেস্কের পক্ষ থেকে চালানো এক রাসায়নিক হামলায় অন্তত ১৫০ বেসামরিক ব্যক্তি নিহত হয়েছে। পশ্চিমা ও আরব গণমাধ্যমগুলো এ অভিযোগকে পুঁজি করে একযোগে সিরিয়া সরকারের বিরুদ্ধে প্রচারণা যুদ্ধ শুরু করে।

সিরিয়া সরকার তাৎক্ষণিকভাবে কঠোর ভাষায় ওই অভিযোগ প্রত্যাখ্যান করে। দামেস্কের পক্ষ থেকে বলা হয়, দেশটির সেনাবাহিনী যখন পূর্ব গৌতার প্রায় পুরো এলাকা সন্ত্রাসীদের কাছ থেকে পুনরুদ্ধার করেছে তখন তাদের অগ্রাভিযান রোধ করে দেয়ার লক্ষ্যে এ অভিযোগ আনা হয়েছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এ সম্পর্কে আরো বলেছে, দুমায় কথিত রাসায়নিক হামলায় আহত যেসব মানুষের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করা হয়েছে তা ছিল ভুয়া।

এর আগে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় রোববার বলেছিল, সিরিয়ায় পশ্চিমা সেনা ও সন্ত্রাসীদের অবৈধ তৎপরতাকে বৈধতা দেয়ার প্রচেষ্টার অংশ হিসেবে দুমায় রাসায়নিক হামলা চালানোর অভিযোগ আনা হয়েছে।