রাত যত গভীর হচ্ছে আন্দোলনকারী ও পুলিশের অবস্থানের দূরত্ব কমছে!

পূর্ব ঘোষিত পদযাত্রা কর্মসূচিতে অংশ নিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারে জড়ো হয়েছেন আন্দোলনকারী সাধারণ শিক্ষার্থী ও চাকরি প্রত্যাশীরা। কোটা সংস্কারের দাবিতে শাহবাগে আন্দেলনরত শিক্ষার্থীদের ওপর টিয়ারসেল ও ফাঁকা গুলি চালিয়ে ছত্রভঙ্গ করে দিয়েছে পুলিশ।

রাত পৌনে ১২টা। অন্যান্য স্বাভাবিক দিনগুলোতে এ সময় ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পিনপতন নীরবতা নেমে আসলেও আজ গভীর রাতেও ক্যাম্পাস উত্তাল। চারুকলার সামনে কয়েক হাজার সাধারণ শিক্ষার্থী গলা ফাটিয়ে শ্লোগান দিচ্ছে গুলি করে আন্দোলন বন্ধ করা যাবে না, যাবে না। মিছিলকারীদের সামনে জ্বলছে আগুন। টিয়ারসেলের ঝাজ থেকে বাঁচতে ওরা টায়ার ও পরিত্যক্ত কাঠ ও বাঁশে আগুন ধরিয়ে রেখেছে।

বিচার চাই বিচার চাই স্লোগানে কাঁপছে ক্যাম্পাস। চারুকলার সামনে দাঁড়িয়ে রাতের নীরবতা ভেঙে হাজারও কণ্ঠে সমস্বরে পুলিশি হামলায় অর্ধশত শিক্ষার্থী আহতের বিচার দাবি করছে শিক্ষার্থীরা।

রাত যত গভীর হচ্ছে আন্দোলনকারী ও পুলিশের অবস্থানের দূরত্ব কমছে! আন্দোলনকারীদের মুখে জয় বাংলা স্লোগান। রাত ১২টা ২৯ মিনিটে পুলিশ মুহুর্মুহু টিয়ারসেল নিক্ষেপ ও ধাওয়া করে আন্দোলনকারীদের পিছু হটিয়ে দেয়।