উপাচার্যের বাস ভবন ভাঙচুর, ইট-পাটকেল ছুঁড়ে ভেঙ্গেছে জানালার কাঁচ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারে জড়ো হয়েছেন আন্দোলনকারী সাধারণ শিক্ষার্থী ও চাকরি প্রত্যাশীরা। তাদের দাবি কোটা বিলুপ্ত নয় যৌক্তিক সংস্কার। বিচার চাই বিচার চাই স্লোগানে কাঁপছে ক্যাম্পাস। চারুকলার সামনে দাঁড়িয়ে রাতের নীরবতা ভেঙে হাজারও কণ্ঠে সমস্বরে পুলিশি হামলায় অর্ধশত শিক্ষার্থী আহতের বিচার দাবি করছে শিক্ষার্থীরা।

পুলিশের টিয়ারশেলে ছত্রভঙ্গ হয়ে যাওয়া ও পুলিশের সঙ্গে ধাওয়া-পাল্টা ধাওয়ার পর কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থী ও চাকরিপ্রার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নিয়েছেন। সেখানে তারা ইট-পাটকেল ছুঁড়লে উপাচার্যের বাসভবনের জানালার কাঁচ ভেঙেছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের বাস ভবনে রাত দুইটার দিকে আগুন দিয়েছে আন্দোলনকারীরা। অনেকে উপাচার্যের বাস ভবন ভাঙচুরের চেষ্টাও করেছে। বর্তমানে ফায়ার সার্ভিস কর্মীরা অাগুন নেভানোর চেষ্টা করছে।

এ ঘটনায় উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়েছেন বলে জানা গেছে। বর্তমানে ঘটনাস্থলে রয়েছেন সাবেক মন্ত্রী ও আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক।

জানা গেছে, ভিসির বাসভবনের নীচতলা ওপরতলায় অাগুন ও ভাঙচুরের ঘটনা ঘটেছে। এ সময় ভিসি চত্বর থেকে ছাত্রলীগ নেতারা লাঠিপেটা করে সরিয়ে দিয়েছে আন্দোলনকারীদের। আগুনে ভিসির বাড়ির আসবাবপত্র ও দুটি প্রাইভেটকার পুড়ে গেছে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের সামনে একটি বাইকেও আগুন দেয় আন্দোলনকারীরা।