সুবিধাজনক অবস্থানে নেই বিজেপি

বিজেপির এক সাংসদই বিজেপি সরকারকে কাঠগড়ায় দাঁড় করাল। দলিত বিক্ষোভে সুবিধাজনক অবস্থানে নেই বিজেপি। দিল্লি উত্তর-পশ্চিমের সাংসদ উদিত রাজের দাবি, ২ এপ্রিল ভারতে হরতালের পর থেকেই দলিতদের উপর নির্যাতন বেড়েছে। যেসব এলাকায় দলিতদের উপর নির্যাতন চরমে উঠেছে বলে তার অভিযোগ, তার সবগুলোই কিন্তু বিজেপিশাসিত রাজ্যের মধ্যেই পড়ে।

দলিতদের পাশে থাকার যে বার্তা মোদি সরকারের তরফ থেকে দেয়া হয়েছিল, তাকে এক রকম চ্যালেঞ্জই জানিয়েছেন উদিত রাজ। তার অভিযোগ, ‘২ এপ্রিল ভারত বন্ধের পর থেকেই গ্বালিয়র, জয়পুর, মেরঠ, কারোলির মতো জায়গায় দলিতরা সংরক্ষণ বিরোধীদের হামলার মুখে পড়ছেন। নির্যাতন চালাচ্ছে পুলিশও। দলিতদের ভুয়ো মামলায় ফাঁসানো হচ্ছে।’

এর আগে উত্তরপ্রদেশের দলিত বিজেপি সাংসদ ছোটেলাল খারওয়ার সরাসরি প্রধানমন্ত্রীকে চিঠি লিখে যোগি আদিত্যনাথের বিরুদ্ধে বৈযম্যের অভিযোগ করেছিলেন। তার দাবি ছিল, বৈষম্যের কথা জানানোয় আদিত্যনাথ তাকে তিরস্কার করেছেন।

তফসিলি জাতি ও উপজাতিদের উপর নির্যাতন প্রতিরোধী আইন লঘু করার অভিযোগ তুলে ২ এপ্রিল বিভিন্ন দলিত সংগঠন যে হরতাল ডেকেছিল, তার প্রভাব পড়েছিল দেশের ন’টি রাজ্যে। এতে মৃত্যু হয়েছিল ১১ জনের।

এদিকে দলের ভেতর থেকেই অভিযোগ ওঠায় মোদি সরকারের উপর চাপ আরও বাড়বে বলে মনে করা হচ্ছে।