শুরু হলো দ্বিতীয় আন্তর্জাতিক মুখাভিনয় উৎসব

দ্বিতীয় আন্তর্জাতিক মুখাভিনয় উৎসব ২০১৮’ আজ রোববার রাজধানীতে শুরু হচ্ছে। ১০ এপ্রিল পর্যন্ত এ উৎসব চলবে। উৎসব ভ্যানু ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণ। সকল কর্মসূচি ঢাবি প্রাঙ্গণেই অনুষ্ঠিত হবে বল আয়োজকরা জানিয়েছেন।

আয়োজকরা জানান, ঢাকা বিশ্ববিদ্যালয় মাইম অ্যাকশন (ডিইউএমএ)-ডুমা এই উৎসব আয়োজন করছে। বেশ কয়েকটি বিদেশি দল উৎসবে যোগ দিচ্ছে। যুক্তরাষ্ট্রের মাইম থিয়েটার, জাপানের মাইম থিয়েটার ছাড়াও এতে জামার্নি, ইরান, ভারত, নেপাল’সহ বাংলাদেশের বিভিন্ন দল অংশ নিচ্ছে। বিদেশের বেশ সংখ্যক শিল্পী, কলাকুশলীসহ দেশের শিল্পী নিয়ে দেড় শতাধিক শিল্পী দলগুলোর মাধ্যমে যোগ দিচ্ছেন।

উৎসব কর্মসূচির মধ্যে রয়েছে অংশ্রগহণকারী দলগুলোর মুখাভিনয় প্রদর্শনী, মাইম বিষয়ে সেমিনার। উদ্বোধনীর পর বিশ্ববিদ্যালয় ও টিএসসি এলাকায় একটি র‌্যালি বের হবে। ডুমা দেশে মাইম আর্টে অত্যন্ত পরিচিত এক দল। বিশ্ববিদ্যালয়সহ সারাদেশে গত সাত বছরে মুখাভিনয় শিল্পের ৪০০ প্রদর্শনী করেছে দলটি। বাঙালি সংস্কৃতি ও সামাজিক বিষয় নিয়ে শুরু থেকে দলটির পারফরমেন্সে বিভিন্ন বিষয়ে প্রদর্শনীগুলোতে উঠে আসে। বিশেষ করে জনগণকে বিভিন্ন বিষয়ে সচেতন করতে দলটি মুখাভিনয়ের কাজ করছে।

ডুমার পক্ষ থেকে আরও জানানো হয়, বিদেশি দলগুলো ঢাকায় আসতে শুরু করেছে। দুটি দল ইতোমধ্যে এসে গেছে। অন্য সব দেশের দলগুলো আজকের (৭ এপ্রিল) মধ্যে এসে যাবে বলে তারা আশা করছেন। এছাড়া সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে সংগঠনটি জানায়।