চাঁদাবাজদের গ্রেফতারের দাবিতে হকার্স ফেডারেশনের মানববন্ধন

রাজধানীতে হকারদের পুনর্বাসন, উচ্ছেদ বন্ধ ও ‘লাইনম্যান’ নামধারী চাঁদাবাজদের গ্রেফতারের দাবিসহ মোট ৬ দফা দাবি আদায়ে মানববন্ধন করেছে বাংলাদেশ হকার্স ফেডারেশন। রোববার জাতীয় প্রেস ক্লাবের সামনে এ মানববন্ধন করেন তারা।

মানববন্ধনে আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য মুকুল বোস বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার গরীববান্ধব সরকার। দরিদ্র হকারদের জন্য একনেক সভায় পুনর্বাসন করার জন্য স্থানীয় সরকার মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন। এরপরও হকার উচ্ছেদের অভিযোগ দুঃখজনক। অবিলম্বে হকারদের পুনর্বাসনের দাবি জানাচ্ছি।

বাংলাদেশ হকার্স ফেডারেশনের সভাপতি এম এ কাশেম বলেন, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র (সাঈদ খোকন) প্রধানমন্ত্রীর নির্দেশনা উপেক্ষা করে হকারদের পুনর্বাসন না করে যদি উচ্ছেদ করতে থাকেন তাহলে বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে। এ সময় তিনি চাঁদাবাজি বন্ধে সিটি কর্পোরেশনেরর করা মামলার আসামিসহ সকল ‘লাইনম্যান’ নামধারী চাঁদাবাজদের গ্রেফতারে স্বরাষ্ট্রমন্ত্রীর প্রতি অনুরোধ জানান।

মানববন্ধনে হকার্স ফেডারেশনের উত্থাপিত দাবিসমূহ হলো- প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী হকার্সদের পুনর্বাসন ও উচ্ছেদ বন্ধ; লাইনম্যান নামধারী চাঁদাবাজদের গ্রেফতার; ডিএসসিসির তালিকাভুক্ত হকারদের আইডি কার্ড দেয়া; মেয়র সাঈদ খোকনের ঘোষণা ও ডিএসসিসির সভায় সিদ্ধান্ত অনুযায়ী হকারদের প্রশিক্ষণ দিয়ে বিদেশে প্রেরণ; হকারদের ঋণ দেয়ার লক্ষ্যে ডিএসসিসি কর্তৃক অনুমোদিত ৯ কোটি ৯৮ লাখ টাকার প্রকল্প অর্থ মন্ত্রণালয়ে প্রেরণ এবং নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন কর্তৃক বরাদ্দকৃত জমি অবিলম্বে হস্তান্তর।

বাংলাদেশ হকার্স ফেডারেশনের সাধারণ সম্পাদক হারুন উর রশিদের পরিচালনায় মানববন্ধনে অন্যান্যদের মাঝে ৩৮নং ওয়ার্ড কাউন্সিলর আবু আহাম্মেদ মান্নাফী বক্তব্য রাখেন।