সিরিয়া থেকে আমেরিকার সেনা অপসারণ নিয়ে নাটক চলছেই! 

যুদ্ধ বিধ্বস্ত সিরিয়া থেকে আমেরিকার সেনাদের এখনই ফিরিয়ে না নেয়ার ব্যাপারে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে বোঝানো সম্ভব হয়েছে বলে দেশটির কর্মকর্তারা জানিয়েছেন। পেন্টাগন ও মার্কিন পররাষ্ট্র দপ্তরের শীর্ষ কর্মকর্তারা সিরিয়া থেকে মার্কিন সেনাদের সরিয়ে নেয়ার বিষয়ে ট্রাম্পের সিদ্ধান্তের বিরুদ্ধে সম্পূর্ণ ভিন্ন অবস্থান নিয়েছেন। তারা বলছেন, সিরিয়ায় মার্কিন সেনাদের মিশন শেষ না হওয়া পর্যন্ত সেনা ফিরিয়ে নেয়া হবে না। সিরিয়া থেকে আমেরিকা শিগগিরই বের হয়ে যাবে বলে সম্প্রতি ট্রাম্প ঘোষণা দেয়ার পর পরস্পর বিরোধী এ খবর এলো।

ট্রাম্পের উপদেষ্টারা নাকি তাকে বোঝাতে সক্ষম হয়েছে যে, সিরিয়া থেকে এখনই মার্কিন সেনাদের ফিরিয়ে নেয়া হলে দেশটিতে উগ্র গোষ্ঠী দায়েশের ধ্বংসাত্মক কার্যক্রম আবারো শুরু হতে পারে।

এদিকে, গতকাল (বুধবার) হোয়াইট হাউজ বিবৃতিতে জানিয়েছে, সিরিয়ায় আমেরিকার সামরিক মিশন দ্রুত শেষ হতে চলেছে। তবে সেখান থেকে সব মার্কিন সেনাদের কখন প্রত্যাহার করে নেয়া হবে সে সম্পর্কে সম্ভাব্য সময়সীমা জানাতে হোয়াইট হাউজের কর্মকর্তারা অস্বীকার করেছেন।

বিবৃতিতে আরো বলা হয়েছে, সিরিয়া থেকে দায়েশ প্রায় সম্পূর্ণভাবে নির্মূল হয়েছে। দেশটি থেকে নিজ সেনাদের সরিয়ে নেয়ার ব্যাপারে আমেরিকা তার মিত্রদের সঙ্গে আলোচনা করবে।