ভারতও এবার কিনছে রাশিয়ার এস-৪০০ 

মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা-ব্যবস্থা প্যাট্রিওট বার বার ব্যর্থ হতে থাকায় তা নিয়ে অসন্তুষ্ট ভারত। তাই এবার ভারত রাশিয়ার এস-ফোর হান্ড্রেড ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কেনার চুক্তি চূড়ান্ত করছে। চলতি সপ্তা’য় মস্কো সফরে-আসা ভারতের প্রতিরক্ষামন্ত্রী নির্মালা সিথারামান এ সংক্রান্ত একটি দ্বিপাক্ষিক চুক্তি চূড়ান্ত করছেন। এ চুক্তি অনুযায়ী ভারত রাশিয়ার কাছ থেকে বিমান ও ক্ষেপণাস্ত্র বিধ্বংসী ছয়টি এস-ফোর হান্ড্রেড ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কিনবে। এসব সিস্টেম কিনতে ভারতের ব্যয় হবে ছয়’শ কোটি ডলার।

রাশিয়ার ওপর মার্কিন নিষেধাজ্ঞা এবং ভারত উপমহাদেশে মার্কিন অস্ত্র বিক্রির ব্যাপক প্রচেষ্টা সত্ত্বেও রুশ অস্ত্র কেনার এই পদক্ষেপ নিল ভারত।

মার্কিন দৈনিক নিউইয়র্ক টাইমস এই রুশ-ভারত চুক্তিকে মার্কিন সরকারের প্যাট্রিওট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার জন্য বড় ধরনের আঘাত বলে অভিহিত করেছে।টিকে থাকতে সচেষ্ট এই প্যাট্রিওট সৌদি আরবে ইয়েমেনের উপর্যুপরি ক্ষেপণাস্ত্রের হামলা ঠেকাতে ব্যর্থ হয়েছে।

সম্প্রতি মার্কিন উদ্বেগ ও হুমকি উপেক্ষা করে তুরস্কও রাশিয়ার এস-ফোর হান্ড্রেড ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার এক চুক্তি স্বাক্ষর করেছে।