পার্লামেন্টের আসন কমানোর পরিকল্পনা করছে ফ্রান্স

সরকারি প্রতিষ্ঠানগুলোর সংস্কার কার্যক্রমের অংশ হিসেবে ফ্রান্স সরকার দেশটির পার্লামেন্টের আসন সংখ্যা প্রায় এক তৃতীয়াংশ কমিয়ে আনার একটি পরিকল্পনা ঘোষণা করেছে। কয়েক দশকের মধ্যে সবচেয়ে বড় এ পরিবর্তন বিষয়ে ফরাসি প্রধানমন্ত্রী এদ্যুয়া ফিলিপ ও বিরোধীদল নিয়ন্ত্রিত সিনেট একমত হয়েছে, জানায় বিবিসি।

আসন সংখ্যা এক তৃতীয়াংশ কমিয়ে আনার পাশাপাশি পার্লামেন্টের ১৫ শতাংশ সদস্য সমানুপাতিক প্রতিনিধিত্ব পদ্ধতিতে নির্বাচন করার পরিকল্পনা নিয়েছেন ফিলিপ। বলেছেন, “রাজনৈতিক ও পার্লামেন্টারি জীবনে গভীর সংস্কার সাধন করে এই বিলগুলো দায়িত্ব, প্রতিনিধিত্বশীলতা ও দক্ষতার উদ্দীপনা তৈরিতে অবদান রাখবে।”

বিবিসি বলছে, ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর নির্বাচনী প্রতিশ্রুতি পূরণের অংশ হিসেবেই দেশটির সরকার এ সংস্কারের পথে হাঁটছে। নতুন এ পরিকল্পনা কার্যকর হতে পার্লামেন্টের দুই কক্ষেরই সম্মতি লাগবে। দেশটির নিম্নকক্ষ ন্যাশনাল অ্যাসেম্বলিতে এখন মোট ৫৭৭টি আসন আছে, উচ্চকক্ষ সিনেটে আছে ৩৪৮টি।

ছোট দলগুলোর অভিযোগ, বর্তমান নির্বাচন পদ্ধতিতে তাদেরকে কোনঠাসা থাকতে হয়। গত বছরের নির্বাচনে ১৩ শতাংশ ভোট পেয়েও কট্টর ডানপন্থি ন্যাশনাল ফ্রন্ট নিম্নকক্ষে মাত্র আটটি আসন নিশ্চিত করতে পেরেছিল।