একদিনের আফগানিস্তান সফরে পাকিস্তানের প্রধানমন্ত্রী

একদিনের সফরে আগামীকাল আফগানিস্তান যাচ্ছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শহীদ খোকন আব্বাসি। সফরে তিনি তালেবানসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করবেন। পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানির আমন্ত্রণেই আব্বাসি কাবুল সফরে যাচ্ছেন।

আফগানিস্তানে তালেবানদের শান্তিপূর্ণ অবস্থানের বিষয়ে প্রেসিডেন্ট ঘানির প্রস্তাবকে সমর্থন দিতে ও দিপাক্ষিক সম্পর্ককে আরও শক্তিশালী করতেই আব্বাসির এই সফর বলে ওই বিবৃতিতে জানানো হয়েছে।

সফরে আব্বাসি দ্বিপাক্ষিক সম্পর্ক, অর্থনৈতিক, জঙ্গি-সন্ত্রাসবাদ, আফগান শরণার্থীদের প্রত্যাবর্তন, মাদক উৎপাদন ও বাণিজ্যের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা, ধর্মীয় রাজনীতি, শান্তি এবং নিরাপত্তার মতো পারস্পরিক আগ্রহের বিষয়ে ঘানি এবং প্রধান নির্বাহী আব্দুল্লা আব্দুল্লার সঙ্গে আলোচনা করবেন। জ্যেষ্ঠ আফগান রাজনৈতিক নেতাদের সঙ্গেও সাক্ষাৎ করবেন তিনি।

পররাষ্ট্র দফতরের ওই বিবৃতিতে আরও বলা হয়েছে, আফগানিস্তানের কর্মদক্ষতা, শিক্ষা এবং স্বাস্থ্য খাতের উন্নয়নে পাকিস্তান তার সমর্থন জারি রাখবে। দুই দেশের মানুষের মাঝে সম্পর্ক উন্নয়নেও পাকিস্তান কাজ করবে বলে জানানো হয়েছে এতে।

দু’দেশের শিক্ষা ও চিকিৎসা ক্ষেত্রে উন্নয়ন এবং ব্যবসা-বাণিজ্যের উন্নয়নের বিষয়েও আলোচনা হবে দুই নেতার মধ্যে।