আত্মসমর্পণের জন্য ২৪ ঘণ্টার সময়সীমা পেল লুলা 

আত্মসমর্পণের জন্য ২৪ ঘণ্টার সময়সীমা বেধে দেয়া হয়েছে ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুইজ ইনাচিও লুলা দা সিলভাকে। লুলার বিরুদ্ধে বড় ধরনের ঘুষ গ্রহণের অভিযোগ রয়েছে। আত্মসমর্পণের পর তাকে ১২ বছরের জন্য জেল খাটতে হবে। গতকাল (বৃহস্পতিবার) ব্রাজিলের ফেডারেল বিচারক সার্জিও মোরো ২৪ ঘণ্টার মধ্যে লুলাকে আত্মসমর্পণের নির্দেশ দেন। স্থানীয় সময় শুক্রবার ভোর ৫টায় এ সময়সীমা শেষ হওয়ার কথা।

বিচারক বলেছেন, আত্মসমর্পণের পর লুলাকে হ্যান্ডকাফ পরানো যাবে না এবং তার আগের মর্যাদা বিবেচনা করে কারাগারে বিশেষ সেল দিতে হবে। এর আগে লুলা ব্রাজিলের সুপ্রিম কোর্টে তার সাজার বিরুদ্ধে আপিল করেছিলেন কিন্তু আদালত তার আবেদন খারিজ করে দেয়।

১২ লাখ ডলার ঘুষ গ্রহণের অভিযোগে গত বছর লুলা দা সিলভাকে দোষী সাব্যস্ত করে ব্রাজিলের আদালত। ঘুষ গ্রহণের মাধ্যমে রাষ্ট্রীয় তেল কোম্পানি পেট্রোলিও ব্রাসিলিরো এসএ’র সঙ্গে লুলা একটি ইঞ্জিনিয়ারিং প্রতিষ্ঠানকে চুক্তির সুযোগ করে দিয়েছেন বলে অভিযোগ রয়েছে। তবে লুলা বলছেন, তার বিরুদ্ধে এ অভিযোগ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। তার রাজনৈতিক দল ‘ওয়ার্কার্স পার্টি’ বুধবারকে গণতন্ত্র ও ব্রাজিলের জন্য ‘বিয়োগাত্মক দিবস’ হিসেবে উল্লেখ করেছে

যদি লুলাকে জেলে যেতে হয় তাহলে তিনি আর ব্রাজিলের প্রেসিডেন্ট পদে নির্বাচন করতে পারবেন না। আগামী নির্বাচনে তিনি প্রার্থী হতে চান।