এখন আমরা যেকোনো দুর্ঘটনা মোকাবিলা করতে সক্ষমঃ স্বরাষ্ট্রমন্ত্রী

বৃহস্পতিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আন্তর্জাতিক ফায়ার সেফটি অ্যান্ড সিকিউরিটি এক্সপোর উদ্বোধনী অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, ৯-১০ বছর আগে যখন বড় বড় দুর্ঘটনা হতো তখন আমরা তাকিয়ে তাকিয়ে আগুন জ্বলতে দেখতাম। বসুন্ধরা সিটির ৯ তলায় যখন আগুন লাগে, তখন আমরা ওপরে উঠতে পারিনি। তাজরিনের আগুন তাকিয়ে দেখেছি। সেসময় আমাদের তেমন ইক্যুইপমেন্ট ছিল না, আগুন নেভানোর জ্ঞানও ছিল না। এখন আমরা অনেক সক্ষম।

তিনি আরও বলেন, এখন ফায়ার সার্ভিস যেকোনো দুর্ঘটনা মোকাবিলা করতে সক্ষম। এখন আমরা উন্নত প্রযুক্তির যন্ত্রাংশা এনেছি এবং দক্ষ জনবল তৈরির মাধ্যমে সক্ষমতা অর্জন করেছি। আমরা ক্ষমতা গ্রহণের আগে ১৯১টি ফায়ার স্টেশন ছিল, এখন ৩৩৫টি। কয়েক মাসের মধ্যে ৫৫৪ হবে। আমাদের দুর্ঘটনা মোকাবিলার সক্ষমতা অনেক বেড়েছে। এ ছাড়া ভূমিকম্প মোকাবিলায় ভলেন্টিয়ার তৈরি করছি। আমাদের সঙ্গে যে কয়জন ভালো কাজ করছে তাদের দুইজন আমাদের মধ্যে রয়েছেন। একজন ফায়ার মহাপরিচালক আলী আহমদ খান ও র‍্যাবের ডিজি বেনজীর আহমেদ। দেশের কোথাও কিছু হলে ফায়ার ডিজি সঙ্গে সঙ্গে আমাকে সব আপডেট জানান।

মন্ত্রী আরও বলেন, অগ্নি নিরাপত্তাসহ দেশের সকল প্রাকৃতিক ও মানবসৃষ্ট দুর্যোগ-ঝুঁকি হ্রাস এবং সংঘটিত দুর্যোগে জানমালের ক্ষয়ক্ষতি সহনীয় পর্যায়ে রাখার লক্ষ্যে সরকারি প্রতিষ্ঠান হিসেবে কাজ করে ফায়ার সার্ভিস ও সিভিল ডিভেন্স অধিদফতর। তবে সামগ্রিকভাবে সারাদেশের দুর্যোগ-ঝুঁকি কমিয়ে আনা এবং সংঘটিত দুর্যোগ মোকাবেলা করা এককভাবে একটি সরকারি প্রতিষ্ঠানের পক্ষে দূরুহ।